নৌযান শ্রমিকদের ধর্মঘট প্রত্যাহার


poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ০১ ডিসেম্বর ২০১৯, ০০:২৯,  আপডেট: ০১ ডিসেম্বর ২০১৯, ০০:৩৬

খাবার ভাতা, মজুরিসহ বিভিন্ন দাবিতে ডাকা দেশব্যাপী ধর্মঘট প্রত্যাহার করেছেন নৌযান শ্রমিকরা। শ্রম অধিদপ্তরে বৈঠকের পর দাবি-দাওয়া পূরণের আশ্বাস পেয়ে শনিবার (৩০ নভেম্বর) রাতে ধর্মঘট প্রত্যাহারের ঘোষণা দেন শ্রমিক প্রতিনিধিরা।

বাংলাদেশ নৌযান শ্রমিক কর্মচারী ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক সবুজ শিকদার গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

বাংলাদেশ জাহাজ শ্রমিক ফেডারেশনের ১৪ দফা ও নৌযান শ্রমিক কর্মচারী ইউনিয়নের ১১ দফা বাস্তবায়নের দাবিতে গত শুক্রবার (২৯ নভেম্বর) দিবাগত রাত ১২টা থেকে সারা দেশে ধর্মঘটের (কর্মবিরতি) ডাক দিয়েছিলেন নৌযান শ্রমিকেরা। এতে শনিবার নারায়ণগঞ্জ, বরিশাল, খুলনাসহ দেশের বিভিন্ন নৌপথে ছোট–বড় নৌযান চলাচল বন্ধ ছিল।

নৌযান শ্রমিক ও কর্মচারী ইউনিয়নের ঘোষিত ১১ দফা দাবির মধ্যে অন্যতম হচ্ছে নৌযান শ্রমিক ও কর্মচারীদের খোরাকি ভাতা ফ্রি করতে হবে ও ন্যূনতম মজুরি ২০ হাজার টাকা করা। মাস্টার ড্রাইভারশিপ পরীক্ষায় ও ডিপিডিসি প্রশিক্ষণ কেন্দ্রের সব প্রকার অনিয়ম বন্ধ করা এবং কোর্স চলাকালে শ্রমিকদের ছুটি বাধ্যতামূলক করা। নৌ শ্রমিকদের চিকিৎসার জন্য চিকিত্সালয় করা। নৌপথে মোবাইল কোর্টের নামে হয়রানি বন্ধ করা এবং বিভিন্ন স্থানে চাঁদাবাজি বন্ধ করা। কর্মস্থলে দুর্ঘটনায় নৌ শ্রমিকের মৃত্যু হলে ১২ লাখ টাকা মৃত্যুকালীন ক্ষতিপূরণ দেওয়া। ভারতগামী শ্রমিকদের লোকাল এজেন্টের মাধ্যমে ল্যান্ডিং পাশ সার্ভিস ভিসা ও জাহাজের ফ্রিজিং ব্যবস্থা না থাকায় তাদের (শ্রমিকদের) সুবিধা মতো স্থানে বাজার ও অন্যান্য কাজের জন্য আলাদা নৌকার ব্যবস্থা করা।

 

মানবকণ্ঠ/এসআর






ads
ads