উঠে আসা দরিদ্ররা আবার গরিব হচ্ছে: ওয়ার্কার্স পার্টি

উঠে আসা দরিদ্ররা আবার গরিব হচ্ছে: ওয়ার্কার্স পার্টি
উঠে আসা দরিদ্ররা আবার গরিব হচ্ছে: ওয়ার্কার্স পার্টি - ফাইল ছবি

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ১৮ অক্টোবর ২০১৯, ১৮:৩৪

জনসংখ‌্যার একটা অংশ চরম অভাব থেকে উপরে উঠে এলেও তারা আবার গরিব হয়ে যাচ্ছে বলে দাবি করেছেন বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক।

শুক্রবার দুপুরে খুলনায় খেতমজুর ইউনিয়নের জেলা কাউন্সিলে কমরেড সাইফুল এ কথা বলেন।

সামাজিক নিরাপত্তার বেষ্টনির সুফলও বেশিরভাগ ক্ষেত্রে নিরন্ন মানুষের কাছে যথাযথভাবে যাচ্ছে না বলেও মনে করেন সাইফুল হক। আর এমন পরিস্থিতি তৈরির কারণ নিয়ে একটা ব‌্যাখ‌্যাও দিয়েছেন বামজোটের অন‌্যতম এই নেতা।

তিনি বলেন, সরকারের কথিত উন্নয়নের রাজনীতি দেশকে ধনি-গরিবে বিভক্ত করে ফেলেছে, ধনিকে আরো ধনি করছে, গরিবকে আরো গরিব বানাচ্ছে। পাকিস্তানি জমানার মত একদেশে দুই সমাজ-দুই অর্থনীতি কায়েম করেছে। সমাজের নিচের দিকের ৮ থেকে ১০ শতাংশ মানুষের চরম দারিদ্র আরো বৃদ্ধি পাচ্ছে। জীবনযাত্রার ব্যয়বৃদ্ধির কারণে দারিদ্রসীমার উপরে উঠে আসা মানুষদের একাংশ আবারও দারিদ্র সীমার নীচে নেমে যাচ্ছে।

কমরেড সাইফুল হক বলেন, চুরি, দুর্নীতি ও লুটপাটের রাজনৈতিক অর্থনীতি শ্রমজীবী-মেহনতিদের জীবনকে আরো দুর্বিষহ করে তুলেছে। শিক্ষা, স্বাস্থ্য, কর্মসংস্থান ও আবাসনের সুযোগ থেকে শ্রমজীবীদের বড় অংশ এখনও বঞ্চিত। গরিবদের জন্য বরাদ্দের এক বড় অংশ আত্মাসাৎ করছে সরকারি দলের নানা স্তরের লোকজন।

তিনি এই অবস্থা পরিবর্তনে খেতমজুরসহ গ্রামীণ শ্রমজীবীদের আন্দোলন-সংগঠন জোরদার করার আহ্বান জানান। তিনি বলেন, লড়াই-সংগ্রামের পথেই কেবল গরিবেরা তাদের হক আদায় করে নিতে পারে।

খুলনায় ময়লাপোতায় বিএমএ মিলনায়তনে এই কাউন্সিল অনুষ্ঠিত হয়।

খেতমজুর ইউনিয়ন নেতা কে.এম আলীদাদ এর সভাপতিত্বে অনুষ্ঠিত এই কাউন্সিলে আরো বক্তব্য রাখেন শ্রমজীবী নারী মৈত্রীর সভাপতি বহ্নিশিখা জামালী, বিপ্লবী শ্রমিক সংহতির খুলনায় সদস্য সচিব গোলাম মোস্তফা, খেতমজুর নেত্রী মোছা. সবে বেগম, হেমন্ত দাস, লস্কর আনিসুর রহমান, মল্লিক হারুনুর রশিদ, মোসা. সুফিয়া বেগম প্রমুখ।

বক্তারা আগামী ১ নভেম্বর খেতমজুর ইউনিয়নের কেন্দ্রীয় কাউন্সিল সফল করার আহ্বান জানান।

মানবকণ্ঠ/এআইএস




Loading...
ads





Loading...