উবার চালকদের ২৪ ঘণ্টার কর্মবিরতি


poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ১৪ অক্টোবর ২০১৯, ১১:১১

নয় দফা দাবিতে উবার চালকরা ২৪ ঘণ্টার কর্মবিরতি পালন করছেন। রোববার রাত ১২টা থেকে শুরু হওয়া এ কর্মবিরতি চলবে সোমবার রাত ১২টা পর্যন্ত।

রাইড শেয়ারিং প্রাইভেট কার চালকদের সংগঠন ঢাকা রাইড শেয়ারিং ড্রাইভার্স ইউনিয়ন এবং বাংলাদেশ রাইড শেয়ারিং ড্রাইভার্স অ্যাসোসিয়েশন এ কর্মবিরতির ঘোষণা দেয়।

উবারের অ্যাপ ব্যবহার করে চলাচলকারী মোটরকার ও মোটরসাইকেল এ কর্মসূচির আওতায় থাকবে বলে নেতারা গণমাধ্যমকে জানান।

দাবিগুলির মধ্যে রয়েছে, উবারের ওয়ে বিল অনুযায়ী ট্রিপ শুরু করা থেকে শেষ পর্যন্ত কিলোমিটার ও মিটার হিসাব করে ভাড়া দেয়া, কমিশন ২৫ শতাংশ থেকে কমিয়ে ১২ শতাংশ করা,গ্যাসের মূল্য বৃদ্ধি পেয়েছে তাই ভাড়া বাড়াতে হবে, চালকদের নিরাপত্তার ব্যবস্থা ও যাত্রী দ্বারা গাড়ির ক্ষতি হলে ক্ষতিপূরণ দেয়া, যাত্রীদের করা অভিযোগ যাচাইয়ের নাম করে চালকদের বিরুদ্ধে অ্যাকশন নেয়া যাবে না, যাত্রীর অ্যাকাউন্টে ছবি বাধ্যতামূলক থাকতে হবে এবং যাত্রীকে লোকেশনের ব্যাপারে প্রাথমিক ট্রেনিংয়ের ব্যবস্থা করতে হবে, সর্বোচ্চ দুই কিলোমিটারে মধ্যে যাত্রীর সঙ্গে চালকদের সংযোগের ব্যবস্থা করতে হবে, চালকদের গন্তব্যের ক্ষেত্রে শতভাগ গন্তব্যের আশপাশে ট্রিপ দিতে হবে এবং দৈনিক ১২ ঘণ্টার বেশি অনলাইনে থাকা যাবে না এই সিদ্ধান্ত বাতিল করা।

দাবিগুলো নিয়ে উবারের সঙ্গে কয়েক দফা আলোচনা হলেও কোনো সমাধান হয়নি বলে জানান ঢাকা রাইড শেয়ারিং ড্রাইভারস ইউনিয়নের সাধারণ সম্পাদক বেলাল আহমেদ।

বাংলাদেশে উবারের জনসংযোগ প্রতিষ্ঠান বেঞ্চমার্ক পিআর পরিচালক এ এস এম আসাদুজ্জামান জানান, উবার কর্তৃপক্ষকে বিষয়গুলো জানানো হয়েছে। এখনো তাদের কাছে জবাব আসেনি।

প্রসঙ্গত, ২০১৬ সালে বাংলাদেশে যাত্রা শুরু করে উবার। যানজট আর গণপরিবহনে নৈরাজ্যের শহর ঢাকায় মোবাইল অ্যাপভিত্তিক রাইড শেয়ারিং সেবা দ্রুত জনপ্রিয়তা পায়।

মানবকণ্ঠ/এএম




Loading...
ads





Loading...