ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড ও প্রবাসীদের জন্য সুবিধাদি

রুমী সাঈদ
রুমী সাঈদ - - মানবকণ্ঠ

poisha bazar

  • ০৮ সেপ্টেম্বর ২০১৯, ১৯:০২

ঘরকুনো বাঙালি বলে খ্যাত বাঙালিরা এখন অচলায়তন ভেঙে ছড়িয়ে পড়েছে পৃথিবীর আটটি মহাদেশের বিভিন্ন প্রান্তে। বর্তমানে প্রায় এক কোটি বাঙালি দেশের বাইরে অবস্থান করে যেমন নিজেদের ভাগ্য পরিবর্তনে কাজ করছেন নিরলসভাবে সেই সঙ্গে তারা দেশের অর্থনীতিকেও সচল রাখতে অনবদ্য ভ‚মিকা পালন করে চলছেন। সরকার প্রবাসীদের কথা বিবেচনা করে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড গঠন করেছে। এ বোর্ডের সদস্যপদ গ্রহণের মাধ্যমে প্রবাসীরা সরকার কর্তৃক বিভিন্ন সময় প্রদত্ত বেশ কিছু সুযোগ-সুবিধা গ্রহণ করতে পারেন।

পৃথিবীর বিভিন্ন দেশে বাংলাদেশের দূতাবাস ও কনস্যুলেটের মাধ্যমে কল্যাণ বোর্ডের সদস্য হওয়ার ব্যবস্থা রয়েছে। ওয়েজ অনার্স কল্যাণ বোর্ডের সদস্যপদ গ্রহণের মাধ্যমে প্রবাসীরা যে সব সুবিধা পাবেন তার মধ্যে উল্লেখযোগ্য হলো, প্রবাসীদের মেধাবী সন্তানরা প্রতি বছর শিক্ষা বৃত্তি পাবেন, রয়েছে প্রবাসীদের সন্তানদের সরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তির জন্য প্রবাসী কোটা, নানা কারণে প্রবাসে বিপদগ্রস্ত প্রবাসী কর্মীকে দেশে প্রত্যাগমনের ব্যবস্থা, কোনো কারণে প্রবাসে মৃত্যুবরণকারী প্রবাসীর মরদেহ দেশে তার আত্মীয়স্বজনদের নিকট হস্তান্তর করার সময় বিমানবন্দরে স্থাপিত প্রবাসী কল্যাণ ডেস্ক হতে দেশের অভ্যন্তরে মরদেহ পরিবহন ও দাফনের জন্য তাৎক্ষণিকভাবে পঁয়ত্রিশ হাজার টাকা আর্থিক সহায়তা, প্রবাসে মৃত্যু হলে প্রবাসী কর্মীর পরিবারকে তিন লাখ টাকা আর্থিক অনুদান প্রদানের ব্যবস্থা রয়েছে।

তবে যাদের বয়স ৫৯ অথবা তদূর্ধ্ব তাদের মেম্বারশিপ কার্ডের জন্য আবেদন করার প্রয়োজন নেই। তা ছাড়াও যারা দেশ থেকে আসার সময় বিএমইটি থেকে ইমিগ্রেশন ক্লিয়ারেন্স পেয়েছেন তাদেরও আবেদন করার প্রয়োজন নেই। কারণ তারা ওই ইমিগ্রেশন ক্লিয়ারেন্স কার্ডের মাধ্যমেই উল্লেখিত সুবিধা পাবেন। www.wewb.gov.bd এ সাইটে গিয়ে অনলাইনে আবেদনপত্র পূরণ করা যাবে।

তবে প্রবাসী কর্মীকে একটা নির্দিষ্ট ফি প্রদান করতে হবে। এ ব্যাপারে বিস্তারিত জানতে বা সরেজমিনে আবেদন করতে ও কার্ড প্রাপ্তির জন্য যে দেশে যিনি কর্মরত আছেন তাকে সে দেশের দূতাবাস/হাই কমিশন/কনস্যুলেটে যোগাযোগ করতে হবে। এ ক্ষেত্রে সৌদি প্রবাসী বাংলাদেশিদের ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের সদস্যপদ গ্রহণের মাধ্যমে তাদের প্রাপ্য সুবিধাদি গ্রহণে সচেতন করতে সৌদি আরবের রাজধানী রিয়াদে বাংলাদেশ দূতাবাস ও বন্দরনগরী জেদ্দায় কনস্যুলেট গ্রহণ করেছে নানা ব্যবস্থা। ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের সদস্যপদ গ্রহণের মাধ্যমে প্রবাসীরা তাদের প্রাপ্য সুবিধাদি গ্রহণে সচেষ্ট হবেন-এমনটাই প্রত্যাশা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের। লেখক: সৌদি প্রবাসী সাংবাদিক

মানবকণ্ঠ/এএম




Loading...
ads




Loading...