• বৃহস্পতিবার, ২০ জানুয়ারি ২০২২
  • ই-পেপার

৪৪তম বিসিএসে থাকবে না বয়সের শিথিলতা, চলতি মাসেই বিজ্ঞপ্তি


  • অনলাইন ডেস্ক
  • ২১ নভেম্বর ২০২১, ১৫:১৫,  আপডেট: ২১ নভেম্বর ২০২১, ১৫:৩২

চলতি মাসেই আসতে পারে ৪৪তম বিসিএসের বিজ্ঞপ্তি। আগামী দু-একদিনের মধ্যে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে শূন্য পদের চাহিদা বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনে (পিএসসি) পাঠানো হবে। নতুন বিসিএস পরীক্ষায় বয়সের কোনো শিথিলতা থাকবে না বলেও জানা গেছে।

রোববার (২১ নভেম্বর) দুপুরে এ বিষয়ে জানতে চাইলে পিএসসির চেয়ারম্যান সোহরাব হোসেন বলেন, ৪৪তম বিসিএসের চাহিদা আগামী দু-একদিনের মধ্যে পাওয়ার কথা রয়েছে। চাহিদা পেলে দ্রুত সময়ের মধ্যে বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

তিনি বলেন, আমাদের সব প্রস্তুতি চূড়ান্ত পর্যায়ে। চাহিদা পাওয়ার পর পরবর্তী কার্যক্রম শুরু করা হবে। বয়সের সময়সীমা শিথিলতার বিষয়ে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে কোনো নির্দেশনা দেয়া হয়নি বলেও জানান তিনি।

জানা গেছে, নতুন এ বিসিএস পরীক্ষায় বয়সের কোনো শিথিলতা থাকছে না। স্বাভাবিক নিয়ম অনুসরণ করে আগ্রহী প্রার্থীদের কাছে বিসিএস পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদন চাওয়া হবে। পরিস্থিতির কারণে গত দুই বছর সরকারি নিয়োগ কার্যক্রম স্থগিত থাকলেও বয়স সময়সীমার বিষয়ে কোনো শিথিলতা থাকছে না।

৪৪তম বিসিএসে অংশগ্রহণে আগ্রহী একাধিক শিক্ষার্থী অভিযোগ করেন, করোনা পরিস্থিতির কারণে গত দুই বছর সরকারি নিয়োগ পরীক্ষা স্থগিত রাখা হয়েছিল। অনেকে প্রস্তুতি নিয়েও পরীক্ষায় অংশগ্রহণ করতে পারেননি। দীর্ঘদিন নিয়োগ কার্যক্রম স্থগিত থাকায় বর্তমানে একসঙ্গে অনেক প্রতিষ্ঠানে নিয়োগ পরীক্ষার আয়োজন করা হচ্ছে। আগ্রহ থাকলেও সব পরীক্ষায় অংশগ্রহণ করা সম্ভব হচ্ছে না।

তার ওপর অনেকের সরকারি চাকরির বয়স প্রায় শেষ পর্যায়ে চলে এসেছে। তাদের অনেকে ৪৪তম বিসিএস পরীক্ষার জন্য অপেক্ষা করছেন। এ বিসিএস পরীক্ষায় প্রার্থীদের আবেদনের বয়স কিছুটা শিথিলতা করলে অনেকেই অংশগ্রহণ করার সুযোগ পাবেন।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স পাস করা শিক্ষার্থী মো. শাকিল খান বলেন, আমার সরকারি চাকরির বয়স প্রায় শেষ পর্যায়ে। ৪৪তম বিসিএস পরীক্ষায় অংশগ্রহণের জন্য প্রস্তুতি নিচ্ছি। দ্রুত সময়ের মধ্যে এ বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হলে অংশগ্রহণ করা সম্ভব হবে।

তিনি বলেন, অনেকেরই চাকরির বয়স শেষ পর্যায়ে। কারও কারও আর অল্প কিছুদিন সময় আছে। সরকারি অন্যান্য প্রতিষ্ঠানের নিয়োগ পরীক্ষার ক্ষেত্রে বয়সের শিথিলতা কার্যকর করা হচ্ছে। তার সঙ্গে সমন্বয় করে বিসিএস পরীক্ষার বয়সের সময়সীমা শিথিল করার দাবি জানান তিনি।

এ বিষয়ে জানতে চাইলে পিএসসির চেয়ারম্যান সোহরাব হোসাইন বলেন, সরকারি অন্যান্য পরীক্ষা স্থগিত থাকলেও করোনা পরিস্থিতির মধ্যে পিএসসির সব নিয়োগ পরীক্ষা সম্পন্ন করা হয়েছে। বয়স শিথিলতার বিষয়ে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে নির্দেশনা দেয়া হলে স্বাভাবিক নিয়মে পরবর্তী বিসিএস পরীক্ষা সম্পন্ন করা হবে বলে জানান তিনি।


poisha bazar

ads
ads