শতভাগ যাত্রী নিয়েই চলছে বাস, স্বাস্থ্যবিধির বালাই নেই


  • অনলাইন ডেস্ক
  • ১৫ জানুয়ারি ২০২২, ১২:০০

করোনা সংক্রমণের ঊর্ধ্বগতির মধ্যেই রাজধানীতে শতভাগ যাত্রী নিয়ে চলাচল করছে গণপরিবহন। আজ থেকে অর্ধেক আসন ফাঁকা রেখে বাস চলাচলের বিষয়ে বিআরটিএ’র নির্দেশনা থাকলেও তা মানা হচ্ছে না। সরকারের বিধি-নিষেধ উপেক্ষা করেই শনিবার সকাল থেকে সব বাসেই দেখা যায় শতভাগ আসনে যাত্রী।

গণপরিবহনের স্টাফরা জানান, মালিক সমিতির নির্দেশনাতেই বাসের শতভাগ আসনে যাত্রী পরিবহন করছেন তারা। এরআগে গত ১৩ জানুয়ারি বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির পক্ষ থেকে বলা হয়েছে, শতভাগ যাত্রী নিয়ে গণপরিবহন চালাবে মালিক সমিতি। সে সময় সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্লাহ দাবি করেছেন, শতভাগ আসনে যাত্রী পরিবহন নিয়ে মন্ত্রণালয়ের সাথে মৌখিক কথা হয়েছে।

যদিও সরকারের পক্ষ থেকে এ বিষয়ে কোন প্রজ্ঞাপন কিংবা নির্দেশনা জারি করা হয়নি।

এদিকে আজ থেকে ধারণক্ষমতার অর্ধেক যাত্রী নিয়ে চলাচল করছে ট্রেন। স্বাস্থ্যবিধি মেনে বুধবার থেকে ট্রেনে মোট আসনসংখ্যার অর্ধেক টিকিট বিক্রি শুরু হয়। সীমিত সংখ্যক টিকিটের ৫০ শতাংশ অনলাইনে এবং বাকিটা কাউন্টার থেকে কেনা যাবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

করোনার নতুন ধরন ওমিক্রনের সংক্রমণ রোধে মন্ত্রিপরিষদ বিভাগ গত সোমবার কিছু বিধিনিষেধ দেয়। গত বৃহস্পতিবার এ বিধিনিষেধ কার্যকর হয়েছে। বিধিনিষেধে মাস্কের ব্যবহার নিশ্চিত করতে বলা হয়েছে।

সেখানে বলা হয়েছে সক্ষমতার অর্ধেক যাত্রী পরিবহন করবে ট্রেন, বাস ও লঞ্চ। উন্মুক্ত স্থানে নিষিদ্ধ করা হয়েছে সভা-সমাবেশ ও ধর্মীয়-সামাজিক আচার-অনুষ্ঠান।


poisha bazar

ads
ads