বঙ্গবন্ধু ছিলেন ত্রিকালদর্শী ব্যক্তিত্ব: ড. কলিমউল্লাহ


  • অনলাইন ডেস্ক
  • ১৬ অক্টোবর ২০২১, ২৩:৩১

জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ডক্টর নাজমুল আহসান কলিমউল্লাহ, সভাপতির বক্তব্যে বলেন, বঙ্গবন্ধু ছিলেন ত্রিকালদর্শী ব্যক্তিত্ব। শনিবার (১৬ অক্টোবর) মুজিব শতবর্ষ উপলক্ষে বিএনসিসিও এর আলোচনা সভায় একথা বলেন তিনি।

আলোচনায় সূচনা বক্তব্য প্রদান করেন দিনাজপুর বীরগঞ্জ উপজেলার ছাত্রলীগের সাধারণ সম্পাদক গোলাম মুর্শিদ।

মুজিব শতবর্ষ উপলক্ষে জুমে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য উপস্থাপন করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. জেবউননেছা। তিনি বলেন, বঙ্গবন্ধু রাষ্ট্রীয় সর্বোচ্চ আসনে আসীন থাকার পরেও মিতব্যয়ী ছিলেন এবং বাঙালীর দুঃখ দুর্দশায় এগিয়ে আসতেন।

আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন রংপুর সদর উপজেলার মহিলা আওয়ামী লীগের সভাপতি মোছা. আর্জিনা খানম। তিনি বঙ্গবন্ধুর সাম্প্রদায়িক সম্প্রীতি নিয়ে বক্তব্য উপস্থাপন করেন।

অনুষ্ঠানের গেস্ট অব অনার ছিলেন শিক্ষা ক্যাডারের সহযোহী অধ্যাপক আবু সালেক খান। তিনি ৭২-এর সংবিধানের পটভূমি আলোচনা করেন। মূখ্য আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন ভারতের কলকাতা থেকে কলামিস্ট ও টিভি ব্যক্তিত্ব পিনাকী ভট্টাচার্য।

আলোচনায় অন্যান্যদের মধ্যে বক্তব্য উপস্থাপন করেন রংপুর থেকে বঙ্গবন্ধু গবেষক আফসানা করিম, রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা এর সহযোগী অধ্যাপক, বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক দিপু সিদ্দিক, ওয়েস্টার্ন সিডনি ইউনিভার্সিটি-অস্ট্রেলিয়া থেকে ড. তানভীর ফিত্তীণ আবীর, পঞ্চগড় থেকে মো. খাদেমুল ইসলাম, কুমিল্লাস্থ লাকসামের আতাকরা কলেজের শিক্ষক মো. কামাল উদ্দিন, টাঙ্গাইল থেকে বীর মুক্তিযোদ্ধা মো. এরশাদ বুলবুল, শিশু সাহিত্যিক মো. আব্দুস সোবহান, ৯ম সেক্টরের বীর মুক্তিযোদ্ধা ফরিদ উদ্দীন এবং নীলফামারীর জলঢাকা থেকে ফাতেমাতুজ জোহরা লিমা।

আলোচনায় অন্যান্যদের মধ্যে সংযুক্ত ছিলেন গবেষক মো. হাবিবুর রহমান, এবং চাঁদপুরস্থ কচুয়া উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক মো. মোফাচ্ছল হোসেন খান।


poisha bazar

ads
ads