চার দফা দাবিতে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের মানববন্ধন


  • অনলাইন ডেস্ক
  • ১৫ সেপ্টেম্বর ২০২১, ২০:১৮

ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষা কোর্সের মেয়াদ ৪ বছর থেকে ৩ বছর করার উদ্যোগ বন্ধসহ চার দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করেছে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং এর ছাত্র-শিক্ষক ও পেশাজীবীরা। বুধবার (১৫ সেপ্টেম্বর) রাজধানীর কাকরাইল মোড়ে দুপুরে এ কর্মসূচির আয়োজন করা হয়।

ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ছাত্র শিক্ষক পেশাজীবী সংগ্রাম পরিষদের ব্যানারে আয়োজিত এ কর্মসূচিতে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার, ছাত্র-শিক্ষকরা অংশ নেন। মানববন্ধন শেষে অর্থ, শিক্ষা, জনপ্রশাসন, শিল্প, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ে স্মারকলিপি প্রদান করেন আন্দোলনকারীরা। এছাড়াও সারাদেশের বিভিন্ন জেলায় একই দাবিতে মানববন্ধনের আয়োজন করা হয়।

কাকরাইলের মানববন্ধন কর্মসূচিতে বক্তব্য দেন, আইডিইবি’র কেন্দ্রীয় সভাপতি এ কে এম এ হামিদ, সাধারণ সম্পাদক মো. শামসুর রহমান, বঙ্গবন্ধু ডিপ্লোমা প্রকৌশলী পরিষদের কেন্দ্রীয় সভাপতি মো. খবির হোসেন, সাধারণ সম্পাদক এ কে এম আব্দুল মোতালেব, কেন্দ্রীয় সংগ্রাম পরিষদের আহ্বায়ক মো. ফজলুর রহমান খান, সদস্য সচিব মির্জা এটিএম গোলাম মোস্তফা প্রমুখ।

ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষাকোর্সের মেয়াদ হ্রাসের উদ্যোগ বন্ধ ছাড়াও তাদের অন্য দাবির মধ্যে রয়েছে- শিক্ষক স্বল্পতা, শ্রেণীকক্ষ বৃদ্ধি, ল্যাব ও ওয়ার্কশপ সংকটসহ শিক্ষকদের পদোন্নতি; দ্বিতীয় শিফটে কর্মরত শিক্ষকদের সম্মানী, স্টেপ প্রকল্পের শিক্ষকদের নিয়মিতকরণ, বেতন ভাতা প্রদান এবং শিক্ষার্থীদের বৃত্তি ও ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ভাতা বৃদ্ধি।

মানববন্ধনে বক্তারা বলেন, কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা প্রসারে কাজ না করে শিক্ষা মন্ত্রণালয় কোর্সের মেয়াদ কমানোর মত আত্মঘাতী পথে হাঁটছে। শিক্ষা মন্ত্রণালয় এমন উদ্যোগ থেকে সরে না এলে দেশব্যাপী কঠোর আন্দোলন গড়ে তোলা হবে।

মানবকণ্ঠ/এএইচ



poisha bazar

ads
ads