চীন মুসলিমদের গণহত্যা বন্ধের দাবিতে দূতাবাসে মুক্তিযুদ্ধ মঞ্চের স্মারকলিপি


  • অনলাইন ডেস্ক
  • ০৬ মে ২০২১, ১৩:০৩

চীনে উইঘুর মুসলিমদের ওপর চলা নিপীড়ন-নির্যাতন, গণহত্যা বন্ধ ও তাদের ধর্মীও স্বাধীনতা ফিরিয়ে দেয়ার দাবিতে এবং চট্টগ্রামের বাঁশখালীতে সাত শ্রমিক হত্যার বিচারের দাবিতে দেশটির দূতাবাসে স্মারকলিপি পেশ করেছে মুক্তিযুদ্ধ মঞ্চ।

বুধবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। এরপর চীন দূতাবাস অভিমুখে পদযাত্রা করে সংগঠনের নেতারা।

উইঘুরদের জন্য ৫মে বিশেষ একটি দিবস। এদিনটিকে তারা 'দোপ্পা' দিবস হিসেবে পালন করে। দোপ্পা হলো উইঘুরদের ব্যবহার করা বিশেষ টুপি যা তাদেরকে চীনের অন্যান্য অধিবাসীদের আলাদা করে চিনতে সহায়তা করে। কিন্তু উইঘুরদের ধর্মীয় স্বাধীনতা রুখে দেয়ার পাশাপাশি এই দোপ্পা টুপিও নিষিদ্ধ ঘোষণা করে চীন সরকার।

পরবর্তীতে উইঘুরদের বিরুদ্ধে চীনের এই জাতিগত নিধন ও অত্যাচারের প্রতিবাদ জানিয়ে ৫ মে পালন করা হচ্ছে দোপ্পা দিবস। সেই দোপ্পা দিবস উপলক্ষে বিশেষ এই প্রতিবাদ সমাবেশ আয়োজন করে মুক্তিযুদ্ধ মঞ্চ। চীনে মুসলিম উইঘুর সম্প্রদায়কে তাদের মানবিক সকল অধিকার ফিরিয়ে দেয়ার দাবি জানায় উপস্থিত সকলে।

সংগঠনটির সভাপতি আমিনুল ইসলাম বুলবুলের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মো. আল মামুনের সঞ্চালনায় মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ শেষে মুক্তিযুদ্ধ মঞ্চ চীন দূতাবাস অভিমুখে পদযাত্রা শুরু করে যা শাহবাগে আটকে দেয় পুলিশ। পরবর্তীতে মুক্তিযুদ্ধ মঞ্চের তিন সদস্যের প্রতিনিধি দলকে চীন দূতাবাসের দিকে নিয়ে যায় পুলিশ।

প্রতিনিধি দলে ছিলেন বিশিষ্ট ভাস্কর শিল্পী রাশা, বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চের সাধারণ সম্পাদক মো. আল মামুন ও সংগঠনের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি সনেট মাহমুদ। চীনের রাষ্ট্রপতি বরাবর স্মারকলিপি গ্রহণ করেন গুলশান ডিপ্লোম্যাটিক জোনের ডিসি আশরাফুল ইসলাম।

 

 



poisha bazar

ads
ads