‘ঢাকায় নতুন ৫ হাজার বাস নামবে’

‘ঢাকায় নতুন ৫ হাজার বাস নামবে’
‘ঢাকায় নতুন ৫ হাজার বাস নামবে’ - সংগৃহীত

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ১০ ডিসেম্বর ২০১৯, ১৭:৪৬

রাজধানীতে সুশৃঙ্খল পরিবহন ব্যবস্থা চালুর লক্ষে বাস রুট রেশনালাইজেশনের বিষয়ে গঠিত কমিটির মাধ্যমে ঢাকায় নির্দিষ্ট সংখ্যক কোম্পানির আওতায় ঢাকায় পাঁচ হাজার বাস নামানো হবে বলে জানিয়েছেন বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ।

মঙ্গলবার রাজধানীর মহাখালী বাস টার্মিনাল এলাকায় ‘সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনা এবং রাস্তায় যত্রতত্র গাড়ী পার্কিং রোধ করা বিষয়ক ’ এক বৈঠকে এনায়েত উল্যাহ এ কথা জানান।

এনায়েত উল্যাহ বলেন, এর মধ্যে এক হাজার এসি বাস থাকবে। টিকিট কাউন্টার থেকে টিকিট সংগ্রহ করে বাসে উঠতে হবে। পাশাপাশি স্মার্ট কার্ডও থাকবে। এতে রাজধানীতে সুশৃঙ্খল পরিবহন ব্যবস্থা চালু হবে।

তিনি বলেন, বর্তমানে সড়কে কে কার আগে যাবে, কে যাত্রী বেশি পাবে এ নিয়ে প্রতিযোগীতা চলে। বাস রুট রেশনালাইজেশন কমিটির কাজ অনুযায়ী সড়কে শৃঙ্খলা ফেরানোর কাজ শেষ হলে এমন প্রতিযোগীতা আর থাকবে না। আমরা টিকিট কাউন্টার সিস্টেম চালু করলে করলে কন্ট্রাক্ট সিস্টেম আর থাকবে না। ফলে এই অসম প্রতিযোগীতা আর হবেনা।

প্রতিযোগীতা থাকার কারণে দুর্ঘটনার সংখ্যাও বাড়ে বলে উল্লেখ করেন এনায়েত উল্যাহ।

চালকের সংকট তুলে ধরে তিনি বলেন, আগে চালক সংকট সমস্যা দূর করতে হবে। তাহলে দুর্ঘটনার সংখ্যাও কমে আসবে। এছাড়া দুঃখজনক হলেও সত্য বিআরটিএর বর্তমানে পর্যাপ্ত লাইসেন্স দেওয়ার সক্ষমতা নেই। তাদের যে পরিমাণ জনবল দরকার তার অর্ধেকই নেই। তাদেরই আগে সক্ষমতা অর্জন করতে হবে।

মহাখালী বাস টার্মিনাল মালিক সমিতির সভাপতি হাজী আবুল কালামের সভাপতিত্বে বৈঠকে আরো উপস্থিত ছিলেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম, ডিএনসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা আব্দুল হাই, শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলী প্রমুখ।

মানবকণ্ঠ/এআইএস


নোয়াখালীতে পৃথক দুর্ঘটনায় নিহত ৩

নোয়াখালীতে পৃথক দুটি সড়ক দুর্ঘটনায় ছাত্রদল নেতাসহ তিনজন নিহত এবং পাঁচজন হয়েছেন।

মঙ্গলবার দুপুর দেড়টার দিকে সুবর্ণচরের তোতার বাজারে এবং ১টায় বেগমগঞ্জের কাদিরপুরে এসব দুর্ঘটনা ঘটে।

সড়ক দুর্ঘটনায় নিহতরা হলেন- চরবাটা ইউনিয়ন ছাত্রদলের সভাপতি ও পশ্চিম চরবাটা গ্রামের আব্দুল মোতালেবের ছেলে মো. রাসেল (৩০) এবং হাতিয়া উপজেলার তরমদ্দি ইউনিয়নের জোড়াখালী গ্রামের করাতকল শ্রমিক মো. নোমান (৩৬)। তবে বেগমগঞ্জে উপজেলার কাদিরপুরে হত‌াহতদের পরিচয় জানা যায়নি।

স্থানীয়রা জানান, একটি কাভার্ড ভ্যান বিদ্যুতের খুঁটি নিয়ে জেলা শহর থেকে সুবর্ণচরের ভূঞারহাটের দিকে যাচ্ছিল। তোতার বাজারের দক্ষিণে সোনাপুর-চেয়ারম্যান ঘাট সড়কে ভূঞারহাট থেকে ছেড়ে আসা সিএনজিচালিত অটোরিকশার সঙ্গে মুখোমুখি সংঘর্ষ হয়। এতে অটোরিকশাটি দুমড়ে-মুচড়ে যায়। স্থানীয়রা অটোরিকশা থেকে চারজনকে বের করেন। এর মধ্যে দুজনকে সুবর্ণচর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিলে চিকিৎসক তাদের মৃত ঘোষণা করেন। অটোরিকশার চালকসহ অপর দুজনকে উন্নত চিকিৎসার জন্য নোয়াখালী জেনারেল হাসপাতাল পাঠানো হয়।

অপরদিকে, বেগমগঞ্জ উপজেলার কাদিরপুর ইউনিয়নের সাহেবের হাট-পাকমুন্সির হাট সড়কে গয়েছপুর এলাকায় বালুবোঝাই পিকআপ ভ‌্যান ও মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে একজন নিহত হয়েছেন। আহত হয়েছেন দুজন। আহতদেরকে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় নেয়া হয়েছে।

চরজব্বার থানার ওসি মো. সাহেদ উদ্দিন ও বেগমগঞ্জ মডেল থানার ওসি হারুন অর রশিদ সড়ক দুর্ঘটনায় হতাহতের তথ‌্য নিশ্চিত করেছেন।

মানবকণ্ঠ/এআইএস




Loading...
ads






Loading...