রাষ্ট্রপতির ভাষণের খসড়া অনুমোদন

রাষ্ট্রপতির ভাষণের খসড়া অনুমোদন
রাষ্ট্রপতির ভাষণের খসড়া অনুমোদন - ফাইল ফটো

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ০৯ ডিসেম্বর ২০১৯, ১৭:২৬

একাদশ সংসদের ২০২০ সালের প্রথম অধিবেশনে রাষ্ট্রপতির ভাষণের খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভায় সভাপতিত্বে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ অনুমোদন দেয়া হয়।

সোমবার দুপুরে মন্ত্রিসভার বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

তিনি জানান, রাষ্ট্রপতির ভাষণে যুদ্ধাপরাধীদের বিচার প্রক্রিয়ার অগ্রগতি, বৈদেশিক সম্পর্কের ক্ষেত্রে অর্জিত সাফল‌্য, প্রশাসনিক নীতি-কৌশল, উন্নয়ন-দর্শন এবং অগ্রযাত্রার দিকনির্দেশনা গুরুত্ব পাবে।

মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, সংবিধান অনুযায়ী রাষ্টপ্রতি দুইবার ভাষণ দেন। কমপালসেশন আছে। প্রথম যখন সংসদ বসেন তখন এবং বছরের প্রথম যে অধিবেশন হয় তখন রাষ্ট্রপতি ভাষণ দেন। সংবিধানের ৭৩(২) অনুচ্ছেদ অনুযায়ী রাষ্ট্রপতি ভাষণ দেন। মন্ত্রণালয় ও বিভাগসমূহ থেকে প্রাপ্ত তথ্য-উপাত্তের ভিত্তিতে রাষ্ট্রপতির ভাষণের খসড়া এবং রাষ্ট্রপতি কর্তৃক সংসদ অধিবেশনে পাঠের উদ্দেশ্যে একটি সংক্ষিপ্ত ভাষণের খসড়া মন্ত্রিপরিষদ বিভাগ কর্তৃক প্রণয়ন করা হয়। আজ মন্ত্রীসভা এটি অনুমোদন দিয়েছে।

সচিব বলেন, খসড়া ভাষণের বিশেষ গুরুত্বপূর্ণ বৈশিষ্ট‌্যসমূহ হচ্ছে- দেশের সার্বিক পরিস্থিতি ও সামষ্টিক অর্থনীতির চিত্র, দেশের আর্থ-সামাজিক উন্নয়নে গৃহীত বিভিন্ন পদক্ষেপ ও সাফল্য, 'রুপকল্প ২০২১' বাস্তবায়নে বিভিন্ন খাতে গৃহীত কর্মসূচির রূপরেখা এবং ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে তথ্য ও যোগাযোগে প্রযুক্তির উন্নয়নকল্পে বিভিন্ন কর্মসূচির বাস্তবায়ন।

এছাড়াও বৈদেশিক সম্পর্কের ক্ষেত্রে অর্জিত সাফল্য, প্রশাসনিক নীতি-কৌশল, উন্নয়ন-দর্শন এবং অগ্রযাত্রার দিক নির্দেশনা। এগুলো নিয়ে আজ কপি উপস্থাপন করা হয়, মন্ত্রীসভা তা অনুমোদন করেছে। এটি ইংরেজি ও বাংলায় তৈরি করা হবে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।

মানবকণ্ঠ/এআইএস





ads






Loading...