রাজধানীতে ঈদের জামাত কোথায় কখন


poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ১১ আগস্ট ২০১৯, ১০:১৩,  আপডেট: ১১ আগস্ট ২০১৯, ১০:১৮

ঈদুল আজহা উদযাপনের লক্ষ্যে রাষ্ট্রীয় ও সামাজিক ব্যবস্থাপনায় সব প্রস্তুতি সম্পন্ন। যথাযথ মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে আগামীকাল ১২ আগস্ট সোমবার সারাদেশে পবিত্র ঈদুল আজহা উদযাপিত হবে। অন্য বছরের মতো এবারো মুসল্লিরা যাতে নির্বিঘ্নে ঈদের নামাজ আদায় করতে পারেন, সেজন্য রাজধানীর বিভিন্ন ঈদগাহ ময়দান ও মসজিদে সব ধরনের ব্যবস্থা নেয়া হয়েছে। ঈদের নামাজের সময়সূচিও চূড়ান্ত করা হয়েছে।

পবিত্র ঈদুল আযহা উপলক্ষে জাতীয় ঈদগাহ ময়দানে দেশের প্রধান ঈদ জামাত সকাল সাড়ে ৮টায় অনুষ্ঠিত হবে। জাতীয় ঈদগাহে ঈদুল আজহার নামাজে ইমামতি করবেন বায়তুল মুকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মুফতি মাওলানা মিজানুর রহমান। বিকল্প ইমাম হিসেবে থাকবেন ইসলামিক ফাউন্ডেশনের উপপরিচালক ড. মাওলানা মুশতাক আহমদ। ইসলামিক ফাউন্ডেশনের সহকারী পরিচালক মুহাম্মদ নিজাম উদ্দিন স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে গতকাল শনিবার এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে আরো জানানো হয় পবিত্র ঈদুল আযহা উপলক্ষে এবার বায়তুল মুকাররম জাতীয় মসজিদে পর্যায়ক্রমে ৫টি ঈদ জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত সকাল ৭টা, দ্বিতীয় জামাত সকাল ৮টা, তৃতীয় জামাত সকাল ৯টা, চতুর্থ জামাত সকাল ১০টা এবং পঞ্চম ও সর্বশেষ জামাত অনুষ্ঠিত হবে সকাল ১০টা ৪৫ মিনিটে।

এসব নামাজে ইমামতি করবেন বায়তুল মোকাররম মসজিদে ঈদের প্রথম জামাতে ইমামতি করবেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম মুফতি মাওলানা মুহিব্বুল্লাহিল বাকী নদভী, দ্বিতীয় জামাতে বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম মাওলানা মুফতি মুহীউদ্দিন কাসেম, তৃতীয় জামাতে জামিয়া শাবইয়্যাহ মালিবাগ জামে মসজিদের খতিব মাওলানা মুফতি সিবগাতুল্লাহ নূর, চতুর্থ জামাতে ইসলামিক ফাউন্ডেশনের মুফতি মাওলানা মোহাম্মদ আবদুল্লাহ এবং পঞ্চম ও সর্বশেষ জামাতে আল আজহার একাডেমির প্রিন্সিপাল ড. মাওলানা আবদুল কাইয়ূম আযহারী।

এ ছাড়া নগরবাসীর জন্য এবার সর্বমোট ৪১০টি স্থানে ঈদ জামাতের আয়োজন করা হয়েছে। ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি) ৭৫টি ওয়ার্ডের প্রতিটিতে ৪টি করে এবং ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) আওতায় ৫৪টি ওয়ার্ডে প্রতিটিতে ৫টি করে ঈদ জামাত হবে। এছাড়া ডিএসসিসির ব্যবস্থাপনায় জাতীয় ঈদগাহ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে জামাতের আয়োজন করা হয়েছে। তবে নতুনযুক্ত হওয়া ইউনিয়নগুলোতে ঈদ জামাত আয়োজনের বিষয়ে দুই সিটি কর্পোরেশনের এখনো কোনো সিদ্ধান্ত জানা যায়নি।

দুই সিটি কর্পোরেশনের দেয়া তথ্যমতে, দক্ষিণ বনশ্রী কেন্দ্রীয় জামে মসজিদে সকাল সাড়ে ৭টা ও সকাল সাড়ে ৮টায় দুটি জামাত হবে। মোহাম্মদপুর জামে মসজিদ কমপ্লেক্সে সকাল পৌঁনে ৮টায় একমাত্র জামাতটি হবে। খিলক্ষেত কুর্মিটোলা উচ্চবিদ্যালয় ও কলেজ ঈদগাহ ময়দানে সকাল ৮টা ও সকাল পৌনে ৯টায় দুটি জামাত হবে। পুরান ঢাকার আরমানিটোলা মাঠে সকাল ৯টায় ঈদ জামাত অনুষ্ঠিত হবে। মাতুয়াইল দরবারে মোজাদ্দেদিয়া, যাত্রাবাড়ীতে সকাল ৯টা ও সাড়ে ৯টায় দুটি জামাত অনুষ্ঠিত হবে। পল্লীমা সংসদ ময়দানে সকাল ৮টায় ঈদ জামাত অনুষ্ঠিত হবে। মিরপুর দারুস সালাম ইসলাম সমজিদ কমপ্লেক্সে সকাল সাড়ে ৮টায় ঈদ জামাত অনুষ্ঠিত হবে। এলিফেন্ট রোডের এরোপ্লেন মসজিদে সকাল ৮টায় ঈদ জামাত অনুষ্ঠিত হবে।

বনানী কেন্দ্রীয় জামে মসজিদে সাড়ে ৮টায় ঈদ জামাত, দারুল ইমাম জামে মসজিদে ঈদ জামাত সকাল ৮টায়, মসজিদে তৈয়্যেবিয়ায় সকাল ৮টা এবং ৯টায় ২টি জামাত অনুষ্ঠিত হবে। বিশ্ব জাকের মঞ্জিলে সকাল সাড়ে ১০টা এবং বনানী দরবার শরিফে সাড়ে ১০টায় জামাত অনুষ্ঠিত হবে। মিরপুর বায়তুল ফালাহ কমপ্লেক্সে সকাল সাড়ে ৭টা এবং সাড়ে ৮টায় ২টি জামাত অনুষ্ঠিত হবে। মধ্যবাড্ডা পুকুরপাড় জামে মসজিদে ঈদের জামাত ৮টায়। মগবাজার বিটিসিএল জামে মসজিদে সকাল ৮টায়। কামরাঙ্গীরচর কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে সকাল ৮টায়। দেওয়ানবাগ শরিফের বাবে রহমতে ঈদুল আজহার নামাজের জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টা, সাড়ে ৯টা এবং সকাল ১০টায়।

লক্ষ্মীবাজার নুরানি জামে মসজিদে সকাল সাড়ে ৮টায়। কাজীপাড়া কেন্দ্রীয় জামে মসজিদে প্রথম জামাত সকাল সাড়ে ৭টায়, দ্বিতীয় জামাত সাড়ে ৮টায় এবং তৃতীয় জামাত সোয়া ৯টায়। দক্ষিণ বনশ্রী কেন্দ্রীয় জামে মসজিদে প্রথম জামাত সকাল সাড়ে ৭টায় এবং দ্বিতীয় জামাত সকাল সাড়ে ৮টায়। আবুজর গিফারী কলেজে ঈদ জামাত সকাল ৮টায়। দক্ষিণ বাসাবো বালুর মাঠ প্রথম জামাত সকাল সোয়া ৭টায়, দ্বিতীয় জামাত সোয়া ৮টায়। মীরবাড়ি আদি জামে মসজিদে সকাল ৮টায়।

মীরের বাজার জামে মসজিদে ঈদ জামাত সকাল সাড়ে ৮টায়। সায়েদাবাদ আরজু শাহ পাক দরবার শরিফ বড় জামে মসজিদে প্রথম জামাত সকাল সাড়ে ৭টা, দ্বিতীয় জামাত সাড়ে ৮টা এবং তৃতীয় জামাত সাড়ে ৯টায়। চিশতীয়া সাঈদিয়া পাক দরবার শরিফ জামে মসজিদে সকাল ৮টায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে। রসুলবাগ জামে মসজিদে প্রথম জামাত সকাল সাড়ে ৭টা এবং দ্বিতীয় জামাত সকাল সাড়ে ৮টায়। মদিনাবাগ কেন্দ্রীয় জামে মসজিদে ঈদ জামাত সকাল পৌনে ৮টায়।

নয়াপল্টন জামে মসজিদে ঈদ জামাত সকাল ৮টায়। সরকারি মাদরাসা ই আলিয়া, ঢাকায় ঈদ জামাত সকাল সাড়ে ৮টায় অনুষ্ঠিত হবে। মিরপুর ১২ নম্বর সেকশনের হারুন মোল্লাহ্ ঈদগাহ্, পার্ক ও খেলার মাঠে ও লক্ষ্মীবাজারের মিয়া সাহেবের ময়দান খানকা শরিফ জামে মসজিদে সকাল সাড়ে ৭টায় জামাত অনুষ্ঠিত হবে।

মোহাম্মদপুরের মসজিদ-এ-তৈয়্যেবিয়ায় সকাল আটটা ও সকাল ৯টায় দুটি পৃথক জামাত হবে। প্রতিবছরের মতো এবারো ঈদুল আজহার নামাজ উপলক্ষে জাতীয় ঈদগাহে মুসল্লিদের নিরাপত্তা নিশ্চিতে নেয়া হয়েছে তিন স্তরের নিরাপত্তা বলয়। পুরো মাঠে বসানো হয়েছে সিসি ক্যামেরা।

মানবকণ্ঠ/এফএইচ




Loading...
ads





Loading...