শাহজালালে ৩০টি স্বর্ণের বারসহ ২ জাপানি নাগরিক আটক


poisha bazar

  • নিজস্ব প্রতিবেদক
  • ০৮ আগস্ট ২০১৯, ১১:১৫,  আপডেট: ০৮ আগস্ট ২০১৯, ১১:৩১

রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ৩০টি স্বর্ণের বারসহ ২ জাপানি নাগরিককে আটক করা হয়েছে। বুধবার দিবাগত রাত সাড়ে ১২ টায় মালায়েশিয়া থেকে আগত এয়ার এশিয়ার ‍একে ৭১ ফ্লাইট থেকে কাস্টমস গোয়েন্দা সংস্থা তাদেরকে আটক করে।

আটকৃত জাপানি ওই দুই নাগরিকের নাম তাকিও মিমুরা, পাসপোর্ট নং টিআর ৩৫৭৭২৯৬ এবং সুইয়িচি ‍সাতো, পাসপোর্ট নং টিএস ২৩৭৮৮২২।

কাস্টমস গোয়েন্দা বিভাগ জানায়, কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক কর্তৃক প্রেরিত গোপন সংবাদের মাধ্যমে কাস্টমস গোয়েন্দা দল জানতে পারে একে ৭১ ফ্লাইটে আগত জাপানি যাত্রীর মাধ্যমে স্বর্ণ চোরাচালান হবে। এর প্রেক্ষিতে কাস্টমস গোয়েন্দা দল উক্ত ফ্লাইটে আগত যাত্রীদের দিকে নজর রাখে। এক পর্যায়ে যাত্রীদের শনাক্ত করা হয় এবং নজরদারিতে রাখা হয়। এসময় তারা গ্রিন চ্যানেল অতিক্রম করার পর ওই জাপানি নাগরিকদের কাছে স্বর্ণ আছে কিনা জানতে চাওয়া হয়। স্বর্ণ থাকার কথা অস্বীকার করলে তাদের লাগেজ স্ক্যানিং করে কিছু না পাওয়ায় দেহ আর্চওয়ে করে ধাতব বস্তুর অস্তিত্বের সংকেত পাওয়া যায়। পরে ব্যাগেজ কাউন্টারে এনে বিভিন্ন সংস্থার উপস্থিতিতে দেহ তল্লাশি করে উভয়ের হাফ প্যান্টের ভেতর দিকে বিশেষভাবে সেলাইকৃত পকেটে ৩০ টি স্বর্ণেরবার পাওয়া যায়। যার মোট ওজন ১২ কেজি এবং মূল্য প্রায় ৬ কোটি টাকা।

জব্দকৃত স্বর্ণের বিষয়ে কাস্টমস আইনে ব্যবস্থা নেয়া হয়েছে এবং তাদের বিরুদ্ধে ফৌজদারি মামলা দায়ের করে পুলিশের নিকট হস্তান্তর করা হয়েছে বলে জানায় কাস্টমস বিভাগ।

প্রসঙ্গত, জাপানি নাগরিকের নিকট হতে চোরাচালানের স্বর্ণ উদ্ধারের বিষয়টি বাংলাদেশে এবারই প্রথম।

মানবকণ্ঠ/এএম

 

 




Loading...
ads





Loading...