কানাডার ইতিহাসে এই প্রথম আজানের অনুমতি

কানাডার ইতিহাসে এই প্রথম আজানের অনুমতি
কানাডার ইতিহাসে এই প্রথম আজানের অনুমতি - ছবি: সংগৃহীত

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ০৩ মে ২০২০, ০৯:৩৪

কানাডার ইতিহাসে এই প্রথম মসজিদের মাইকে আজান প্রচার করার অনুমতি দিয়েছে দেশটির সরকার। পবিত্র রমজান মাস উপলক্ষ্যে কানাডার রাজধানী অটোয়ারসহ, টরেন্টো, এডমন্টন ও হ্যামিল্টন শহরের মসজিদগুলো থেকে জোহর, আসর ও মাগরিবের নামাজের আজান দেয়া যাবে।

সিবিসি নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, মসজিদের মাইকে এই আজান প্রচারের অনুমতি দেয়া হয়েছে পবিত্র রমজান উপলক্ষে এবং রমজান শেষ হওয়ার পর কোনো মসজিদ থেকে আর আজান দেয়া যাবে না। এতোদিন কানাডায় মসজিদে নামাজ পড়ার অনুমতি থাকলেও মাইকে আজান প্রচারের অনুমতি ছিল না।

এ বিষয়ে হ্যামিল্টন শহরের ‘মাউন্টেন’ মসজিদের ইমাম সাইয়্যেদ তুরা বলেছেন, কানাডায় বসবাসরত মুসলমানদের জন্য আজকের দিনটি ঐতিহাসিক। কারণ, তারা আজ প্রথমবারের মতো মসজিদ থেকে আজান প্রচারের অনুমতি পেয়েছে। তবে আমরা রমজান মাস শেষ হওয়ার পরও যাতে আজান প্রচার করা যায় সেজন্য কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ রক্ষা করে যাচ্ছি। এ ছাড়া, শুধু চারটি শহর নয় বরং কানাডার প্রতিটি শহর যাতে এ ধরনের অনুমতি পায় সেজন্য চেষ্টা চলছে।

একইভাবে কানাডা সরকারের প্রশংসা করে অটোয়ার আহমদিয়া মুসলিম জামাত মসজিদের ইমাম লোকমান আহমেদও এটা ইসলামের একটি বিজয় বলে উল্লেখ করেন।

মানবকণ্ঠ/এসকে




Loading...
ads






Loading...