কানাডায় বন্দুকধারীর গুলিতে নিহত ১৬


poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ২০ এপ্রিল ২০২০, ০৯:২৮,  আপডেট: ২০ এপ্রিল ২০২০, ১০:০১

কানাডার নোভা স্কটিয়া প্রদেশের গ্রাম্য অঞ্চল পোর্টেপিকেতে বন্দুকধারীর গুলিতে এক নারী পুলিশ কর্মকর্তাসহ অন্তত ১৬ জন নিহত হয়েছেন। এ ঘটনায় বন্দুকধারীরও নিহত হয়েছেন। এ ঘটনায় আরও অনেকে হতাহত হয়েছেন বলে আশঙ্কা করা হচ্ছে।

শনিবার রাতে এ ঘটনা ঘটে। 

পুলিশ জানিয়েছে, পুলিশের গাড়ির মতো দেখতে একটি গাড়িতে করে পুলিশের পোশাক পরে হামলা চালায় বন্দুকধারী।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, ১২ ঘণ্টা ধরে ত্রাস সৃষ্টির পর নিহত হন হামলাকারী। এর আগে গাড়িতে চেপে একাধিক জায়গায় হামলা চালান তিনি। এ ঘটনাকে ‘ভয়ানক পরিস্থিতি’ বলে আখ্যায়িত করেছেন কানাডিয়ান প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

হামলাকারীর নাম গ্যাব্রিয়েল ওর্টম্যান (৫১) বলে শনাক্ত করে নোভা স্কটিয়া পুলিশ। তিনি আরসিএমপির (রয়্যাল কানাডিয়ান মাউন্টেড পুলিশ) ইউনিফর্ম পরা ছিলেন, তবে তিনি এর সদস্য নন।

রোববার এক টুইট বার্তায় নোভা স্কটিয়া পুলিশ জানায়, গাড়িটির পেছনের দিকে যাত্রী বসার জানালার ওপরদিকে লেখা ছিল ২৮বি১১। অথচ আরসিএমপির গাড়ির নম্বরপ্লেটে হ্যাশ চিহ্ন রয়েছে, যা হামলাকারীর গাড়িতে ছিল না। ২৮বি১১ নম্বরের গাড়ি দেখলে তাৎক্ষণিকভাবে ৯১১ নম্বরে কল করার পরামর্শ দিয়েছে পুলিশ।

উল্লেখ্য, কানাডাতে গণহারে এভাবে গুলি করার ঘটনা একেবারেই বিরল। এছাড়া দেশটির বন্দুক আইন প্রতিবেশী দেশ যুক্তরাষ্ট্র থেকেও অধিক কড়া। এর আগে ১৯৮৯ সালে কুইবেকে একটি শিক্ষাপ্রতিষ্ঠানে গুলি করে ১৪ জন নারীকে হত্যা করে এক বন্দুকধারী। ২০১৯ সালে আরেক বন্দুকধারীর হামলায় তিনজন নিহত হন।

মানবকণ্ঠ/জেএস





ads







Loading...