রাবির র‌্যাংকিং বাড়াতে সিঙ্গাপুরে টাইমসের সঙ্গে উপাচার্যের সাক্ষাৎ


  • বিশ্ববিদ্যালয় প্রতিনিধি, দৈনিক মানবকন্ঠ
  • ৩০ নভেম্বর ২০২২, ২৩:৩০,  আপডেট: ৩০ নভেম্বর ২০২২, ২৩:৩২

জাতীয় পর্যায়ে মানবৃদ্ধি ও পরবর্তীতে আন্তর্জাতিক পর্যায়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) র‌্যাংকিং বাড়ানোর বিষয়ে যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী 'টাইমস হায়ার এডুকেশন' (টিএইচই) কর্তৃপক্ষের সঙ্গে সাক্ষাৎ করেছেন উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার। ব্রিটিশ কাউন্সিলের আমন্ত্রণে সিঙ্গাপুরে ২৮ নভেম্বর থেকে শুরু হওয়া ৪ দিনব্যাপী 'গোয়িং গ্লোবাল এশিয়া প্যাসিফিক কনফারেন্সে'র ৩য় দিন (৩০ নভেম্বর) এ সাক্ষাৎ করেন উপাচার্য।

আন্তর্জাতিক শিক্ষা ও গবেষণার মানোন্নয়ন বিষয়ে পরামর্শক একটি প্রতিষ্ঠান হলো 'টাইমস হায়ার এডুকেশন।' রাবি উপাচার্যের সঙ্গে সাক্ষাৎ করেন টাইমসের গবেষণা ও উন্নয়ন বিষয়ক মহাব্যবস্থাপক রীথিন মালহোত্রা। সাক্ষাতের সময় অন্যদের মধ্যে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য অধ্যাপক বিশ্বজিৎ চন্দ উপস্থিত ছিলেন।

বুধবার বিকালে (৩০ নভেম্বর) জনসংযোগ দফতরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে এক সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে এ তথ্য নিশ্চিত করেছেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সাক্ষাৎকালে তাঁরা রাবির র‌্যাংকিং বৃদ্ধির মাধ্যমে কীভাবে একে বিশ্বমানের পর্যায়ে নিয়ে যাওয়া যায় সে বিষয়ে আলোচনা করেন। ক্রমপর্যায়ে জাতীয় পর্যায়ে মানবৃদ্ধি এবং পরবর্তীতে আন্তর্জাতিক পর্যায়ে রাবির র‌্যাংকিং বাড়ানোর বিষয়ে পদক্ষেপ গ্রহণ করতে উভয়পক্ষ একমত হয়। এ বিষয়ে আগামী মাসে অনলাইনে উভয় পক্ষের এক সভা অনুষ্ঠিত হবে মর্মে সিদ্ধান্ত গৃহিত হয়। পরবর্তীতে এ বিষয়ে টাইমসের মহাব্যবস্থাপক রাবি সফর করবেন এবং উভয় পক্ষ সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করবেন।

প্রসঙ্গত, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার ব্রিটিশ কাউন্সিলের আমন্ত্রণে সিঙ্গাপুরে ২৮ নভেম্বর থেকে শুরু হওয়া ৪ দিনব্যাপী গোয়িং গ্লোবাল এশিয়া প্যাসিফিক কনফারেন্সে অংশ নিয়েছেন। কনফারেন্সের ৩য় দিনে আজ বুধবার সকালে তিনি ‘বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল ও গণিত (এসটিইএম) বিষয়ে লিঙ্গ সমতা’ শীর্ষক প্যানেল আলোচনায় বক্তৃতা করেন।


poisha bazar