এসএসসির ফলাফল

সিলেট বোর্ডে পাসের হার কমেছে ১৭. ৯৬ শতাংশ


  • প্রতিনিধি, দৈনিক মানবকণ্ঠ
  • ২৮ নভেম্বর ২০২২, ১৯:০১

সিলেট মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের অধীনে এসএসসি পরীক্ষার ফলাফল বিপর্যয় হয়েছে। এবার এসএসসি পরীক্ষায় পাসের হার কমেছে ১৭.৯৬ শতাংশ। এবছর সিলেট বোর্ডে পাসের হার ৭৮.৮২ শতাংশ। গত বছর যা ছিল ৯৬.৭৮ শতাংশ। তবে গতবছরের চেয়ে এবার জিপিএ ৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে ২ হাজার ৭৩১ জন।

সোমবার (২৮ নভেম্বর) দুপুর দেড়টায় সিলেট শিক্ষাবোর্ডের সম্মেলনকক্ষে এক সংবাদ সম্মেলন করে বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক অরুণ চন্দ্র পাল আনুষ্ঠানিকভাবে এসএসসি পরীক্ষার ফল প্রকাশ করেন।

ফলাফল খারাপ হওয়ার কারণ সম্পর্কে পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক অরুণ চন্দ্র পাল বলেন, এবার সিলেট বিভাগে দীর্ঘ মেয়াদী দুদফার বন্যা ও মানবিক বিভাগে বেশি পরীক্ষার্থী হলেও বেশির ভাগই গণিতে ফেল করেছে। ফলে সার্বিকভাবে এ বোর্ডের ফলাফলে প্রভাব ফেলেছে।

পরীক্ষা নিয়ন্ত্রক অরুণ চন্দ্র পাল মানবকণ্ঠকে বলেন, চলতি বছর সিলেট শিক্ষাবোর্ডের অধীনে ১ লাখ ১৬ হাজার ৪৯০ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নেয়। এদের মধ্যে ৯০ হাজার ৯৪৮ জন পাস করেছে। ফেল করেছে ২৫ হাজার ৫৪২ জন শিক্ষার্থী।

সিলেট বোর্ডে ৪৯ হাজার ৮৭ জন ছেলে ও ৬৬ হাজার ৩০৪ জন মেয়ে পরীক্ষার্থী পাস করেছে। ছেলে ও মেয়েদের পাসের হার যথাক্রমে ৭৮.৭১ শতাংশ ও ৭৮.৯০ শতাংশ।

এবার এই পরীক্ষায় ৭ হাজার ৫৬৫ জন শিক্ষার্থী জিপিএ ৫ পেয়েছে। এর মধ্যে ৩ হাজার ২৫৪ জন ছেলে ও ৪ হাজার ৩১১ জন মেয়ে জিপিএ-৫ পেয়েছে। পাসের হার ও জিপিএ ৫ প্রাপ্তির দিক দিয়ে এবারও সিলেট বোর্ডে মেয়েরা এগিয়ে রয়েছে ছেলেদের চেয়ে। তবে গতবছরের চেয়ে এবার জিপিএ ৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে ২ হাজার ৭৩১ জন।

সিলেট মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের ফলাফল পরিসংখ্যান অনুযায়ী এবার সিলেট শিক্ষাবোর্ডের অধীন ৯৩০টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী ১৫০টি কেন্দ্রে এসএসসি পরীক্ষায় অংশ নেয়। এদের মধ্যে ২৭টি প্রতিষ্ঠানের শতভাগ শিক্ষার্থী পাস করেছে। একজনও পাস করেনি এমন প্রতিষ্ঠানের সংখ্যা শূন্য।

মানবকণ্ঠ/এমআই


poisha bazar