ধর্ম অবমাননা: কারাগারে বেরোবির শিক্ষার্থী


  • প্রতিনিধি, দৈনিক মানবকণ্ঠ
  • ২৫ সেপ্টেম্বর ২০২২, ১৭:৩৪

ফেসবুক কমেন্টে ইসলাম ধর্মকে কটাক্ষ এবং এ ধর্ম সম্পর্কে অবমাননাকর মন্তব্য করার অভিযোগে রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের শিক্ষার্থী সুজন পালকে আটক করেছে পুলিশ। শনিবার বিকেলে সুজনের বিরুদ্ধে ধর্ম অবমাননার অভিযোগে মামলা করা হয়।

ওই মামলায় গ্রেপ্তার দেখিয়ে শনিবার বিকেলেই সুজনকে রংপুর মেট্রোপলিটন তাজহাট আমলি আদালতে হাজির করে পুলিশ। পরে এই আদালতের বিচারক দেবী রাণী রায় তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন। নিশ্চিত করেছেন আদালতের সাধারণ নিবন্ধক হুমায়ুন কবীর।

এর আগে শনিবার ভোরে সুজনকে দিনাজপুরের বীরগঞ্জে নিজ বাড়ি থেকে আটক করে পুলিশ। সুজন বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের ১ম বর্ষের শিক্ষার্থী। সে দিনাজপুরের বীরগঞ্জ উপজেলার ১০নং মোহনপুর ইউনিয়নের বড়হাট পালপাড়া গ্রামের মৃত বধিরাম পালের (চমৎকার পাল) ছেলে।

মেট্রোপলিটন তাজহাট থানার ওসি নাজমুল কাদির জানান, গত ২২ সেপ্টেম্বর নিজের ফেসবুক আইডি থেকে ধর্মসংক্রান্ত একটি পোস্টের কমেন্ট বক্সে ইসলামকে জঙ্গিবাদী ধর্ম আখ্যা দেয়ার অভিযোগ ওঠে সুজনের বিরুদ্ধে। তার ওই মন্তব্যটির একটি স্ক্রিনশট পরে ফেসবুকে ভাইরাল হয়ে যায়। এর প্রতিক্রিয়ায় বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন স্থানে উত্তেজনার সৃষ্টি হয়।

ওসি বলেন, ‘এ ঘটনায় গতকাল (২৩ সেপ্টেম্বর) পুলিশ অভিযুক্ত সুজনের অবস্থান শনাক্ত করে এবং শনিবার ভোরে তাকে নিজ বাড়ি থেকে আটক করে। শনিবার বিকেলে তার বিরুদ্ধে মামলা করলে ওই মামলায় তাকে গ্রেপ্তার দেখানো হয়েছে।’

মানবকণ্ঠ/এমআই


poisha bazar