জাবি উপাচার্য প্যানেল নির্বাচনঃ অধ্যাপক আমিরের জয়


  • প্রতিনিধি, দৈনিক মানবকণ্ঠ
  • ১২ আগস্ট ২০২২, ২০:৪৯

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) উপাচার্য প্যানেল নির্বাচনের ফলাফল ঘোষণা করা হয়েছে। এতে তিন প্যানেলের ৮ জন প্রতিদ্বন্দ্বী থেকে সর্বোচ্চ ভোট পেয়ে ৩ জন জয়লাভ করেছেন।

সর্বোচ্চ ৪৮ ভোট পেয়ে প্রথম হয়েছেন জাবির একমাত্র মুক্তিযুদ্ধা ও সাবেক উপ-উপাচার্য অধ্যাপক ড. আমির হোসেন। ৪৬ ভোট পেয়ে দ্বিতীয় হয়েছেন বর্তমান উপাচার্য অধ্যাপক নূরুল আলম এবং ৩২ ভোট পেয়ে তৃতীয় স্থান লাভ করেন গণিত ও পদার্থবিদ্যা বিষয়ক অনুষদের ডিন অধ্যাপক অজিত কুমার মজুমদার।

এছাড়াও উয়ারী-বটেশ্বরের আবিষ্কারক প্রত্নতত্ত্ববিদ অধ্যাপক সুফি মোস্তাফিজুর রহমান পেয়েছেন ২৩টি, প্রভোস্ট কমিটির সভাপতি আব্দুল্লাহ হেল কাফি ২০টি, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক লায়েক সাজ্জাদ এন্দেল্লাহ ১৯টি, বাংলা বিভাগের অধ্যাপক পৃথ্বিলা নাজনীন নীলিমা ১৫টি ও রসায়ন বিভাগের অধ্যাপক তপন কুমার সাহা ৭টি ভোট পেয়েছেন।

শুক্রবার (১২ই আগস্ট) বিকেল ৪টায় বিশেষ সিনেট অধিবেশন শুরু হয়। অত:পর বিকাল ৬টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত ভোট গ্রহণ প্রক্রিয়া চলে। সন্ধ্যা সাড়ে ৭টায় রেজিস্ট্রার রহিমা কানিজ সিনেটরদের উপস্থিতিতে চূড়ান্ত ফলাফল ঘোষণা করেন।

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের সমর্থক শিক্ষকদের সংগঠন ‘বঙ্গবন্ধুর শিক্ষক পরিষদ’ বিশ্ববিদ্যালয়ের প্রভোস্ট কমিটির সভাপতি অধ্যাপক মো. আবদুল্লাহ হেল কাফীর নেতৃত্বাধীন প্যানেল থেকে অধ্যাপক মোতাহার হোসেন নির্বাচনে প্রার্থী হয়েছিলেন। পরে তিনি প্রার্থীতা প্রত্যাহার করেন। তার প্রার্থীতা প্রত্যাহারে মাধ্যমে জাবি উপাচার্য প্যানেল নির্বাচনে মোট ৮ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন।

ফলাফল ঘোষণা শেষে, গণ মাধ্যমের তাৎক্ষনিক সাক্ষাৎকারে অধ্যাপক ড. আমির হোসেন বলেন, নির্বাচনে নিরঙ্কুশ জয় পেয়ে আমি আনন্দিত। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হতে পারলে একটা শিক্ষার্থী বান্ধব প্রশাসন গঠন করব। শিক্ষার মান উন্নয়নে সবাইকে সঙ্গে নিয়ে সুন্দর একটা পরিবেশ গড়ে তুলবো। আমি চাই না আমার শিক্ষার্থীরা আবাসিক হল গুলোতে কষ্ট পাক, তাদের পড়াশোনায় কষ্ট হোক। তাদের সকল সমস্যা সমাধান করে মানসম্মত শিক্ষার পরিবেশ গড়ে তুলব।

জাকসু নির্বাচন নিয়ে ভাবনা জিজ্ঞেস করায় তিনি বলেন, আমি সবসময়ই জাকসু নির্বাচনের পক্ষে আছি। মহামান্য রাষ্ট্রপতি আমাকে উপাচার্য পদে নিয়োগ দিলে, আমি জাকসু নির্বাচন আয়োজন করতে চাই। অনুকূল পরিবেশ নিশ্চিত করা গেলে খুব অল্প সময়েই নির্বাচনের আয়োজন করতে চাই।

মানবকণ্ঠ/এমআই


poisha bazar