কুবিতে আজীবন সম্মাননা পাচ্ছেন ৪ গণিতবিদ


  • প্রতিনিধি, দৈনিক মানবকণ্ঠ
  • ২২ জুন ২০২২, ১৬:৪৭

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) গনিত বিভাগ এবং কুমিল্লা ইউনিভার্সিটি ম্যাথমেটিক্স ক্লাবের আয়োজনে শুরু হলো ‘ম্যাথ ফেস্ট-২০২২’। এতে দেশবরেণ্য চার গনিতবিদকে দেয়া হবে আজীবন সম্মাননা।

বিষয়টি নিশ্চিত করেন গণিত বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. খলিফা মোহাম্মদ হেলাল। তিনি বলেন, আজকে আমাদের ফেস্ট উদ্বোধন হয়েছে। আগামীকাল দেশবরেণ্য গণিতবিদদের আজীবন সম্মাননা দেয়া হবে।

সম্মাননার জন্য যারা মনোনীত হয়েছেন তারা হলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. সুব্রত মজুমদার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মো. আব্দুল মতিন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মো. আবুল মনসুর চৌধুরী এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সত্রজিৎ কুমার সাহা।

এদিকে বুধবার (২২ জুন) সকাল সাড়ে ১০টায় কেক কেটে 'ম্যাথ ফেস্ট-২০২২' উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি উপাচার্য অধ্যাপক ড. এ. এফ. এম. আব্দুল মঈন। দুইদিন ব্যাপী এই উৎসবটি শেষ হবে আগামীকাল বৃহস্পতিবার।

উদ্বোধন শেষে বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদ থেকে র‍্যালি শুরু হয়৷ র‍্যালিটি বিশ্ববিদ্যালয়ের প্রধান সড়ক অতিক্রম করে গেইট হয়ে গোল চত্ত্বরে এসে শেষ হয়৷

উদ্বোধন শেষে এক সংক্ষিপ্ত আলোচনা সভার আয়োজন উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ে কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আসাদুজ্জামান, প্রক্টর (ভারপ্রাপ্ত) কাজী ওমর সিদ্দিকীসহ বিভাগের অন্যান্য শিক্ষকবৃন্দ।

সংক্ষিপ্ত আলোচনা সভায় ট্রেজারার অধ্যাপক ড. মো. আসাদুজ্জামান বলেন, আমরা ছোট বেলা থেকেই ০ থেকে ৯ শিখে আসছি। শুধুমাত্র সায়েন্স এর জন্য নয় জীবনের প্রতিটি ক্ষেত্রে গণিতের গুরুত্ব অপরিসীম। ম্যাথ আত্তস্থ করার বিষয়, সময় দেওয়ার বিষয়। যে নিয়মিত এর চর্চা করে সে ভালো করতে পারবে।

উপাচার্য অধ্যাপক ড. এএফএম. আব্দুল মঈন বলেন, গণিত হচ্ছে চর্চার বিষয়। গণিত ছাড়া একটি বিশ্ববিদ্যালয় কোনোভাবেই প্রকৃত বিশ্ববিদ্যালয় হতে পারে না। শিক্ষার্থীদের উচিৎ নিয়মিত গণিত চর্চা করা।

দুইদিন ব্যাপী এ আয়োজনের প্রথম দিনে থাকবে ফ্ল্যাশ মোব, ম্যাথ অলিম্পিয়াড, ইনডোর গেমস, মুভি শো। দ্বিতীয় দিনে থাকবে সেমিনার, ইনডোর গেমস, নবীন বরণ ও প্রবীণ বিদায় এবং সাংস্কৃতিক সন্ধ্যা।

দ্বিতীয় দিনের সেমিনারে প্রধান বক্তা হিসেবে থাকবেন ব্র্যাক ইউনিভার্সিটির সিএসই বিভাগের দেশবরেণ্য শিক্ষাবিদ অধ্যাপক ড. মোহাম্মদ কায়কোবাদ।

এছাড়া আরো থাকবেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ হুমায়ুন কবির, বাংলাদেশ ম্যাথমেটিক্যাল সোসাইটির সভাপতি অধ্যাপক ড. মো. শহিদুল ইসলাম এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের অধ্যাপক ড. চন্দ্র নাথ পোদ্দার।

মানবকণ্ঠ/এমআই


poisha bazar