হাবিপ্রবিতে কেস সলভিং কনটেস্ট ‘বিজমাস্টার’


  • বিশ্ববিদ্যালয় প্রতিনিধি, দৈনিক মানবকন্ঠ
  • ২৬ মে ২০২২, ১১:৫৬

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) শিক্ষার্থীদের প্রতিযোগিতামূলক চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুত করতে অনুষ্ঠিত হতে হচ্ছে 'বিজমাস্টার'। সমসাময়িক জ্ঞান ও দক্ষতা বৃদ্ধিতে কাজ করে যাচ্ছে ‘স্কিল ডেভেলপমেন্ট ক্লাব অব এইচএসটিই’। তারই ধারাবাহিকতায় এবার তারা আয়োজন করছে আন্তঃবিশ্ববিদ্যালয় কেস সলভিং প্রতিযোগিতা ‘বিজমাস্টার’।

অভিজ্ঞতা না থাকায় জাতীয় এবং আন্তর্জাতিক কেস সলভিং প্রতিযোগিতাগুলোতে অংশ নিয়ে তেমন সাফল্য দেখাতে পায় না হাবিপ্রবির শিক্ষার্থীরা। সেই বিষয়টিকে মাথায় রেখে প্রথমবারের মতো এধরনের কেস সলভিং প্রতিযোগিতার আয়োজন বলে জানিয়েছেন আয়োজকরা। 

প্রোগ্রামটি স্পন্সর করেছে ‘জিরো টু ওয়ান’। এই কনটেস্ট অংশগ্রহণকারীরা তাদের টিমওয়ার্ক, সমস্যা সমাধানের দক্ষতা, উপস্থাপন দক্ষতা এবং অংশগ্রহণের অভিজ্ঞতা দেখানোর সুযোগ পাবেন। 

আয়োজকরা জানিয়েছেন, সর্বনিম্ন ২ এবং সর্বোচ্চ ৩ সদস্যের সমন্বয়ে একটি দল তৈরি করে অংশগ্রহণ করা যাবে। বিজয়ী দলগুলোর জন্য সাড়ে ছয় হাজার টাকার প্রাইজমানি, সার্টিফিকেট এবং ক্রেস্ট থাকছে। 

ক্লাবটির সভাপতি রাজীব শুভ্র দত্ত বলেন, স্কিল ডেভলপমেন্ট ক্লাব অব এইচএসটিইউ প্রতিষ্ঠাকালীন সময় থেকেই ক্যাম্পাসের শিক্ষার্থীদের ২১ শতকের চ্যালেঞ্জ মোকাবেলায় প্রয়োজনীয় দক্ষতাগুলো বিকাশের লক্ষ্যে কাজ করা যাচ্ছে। সেই ধারাবাহিকতায় বিজনেস কেস সলভিং প্রতিযোগিতার আয়োজন করা। যেখানে অংশগ্রহণকারীরা একুশ শতকের চ্যালেঞ্জ মোকাবেলায় প্রয়োজনীয় দক্ষতাগুলো যেমন দলগত কাজ, প্রবলেম সলভিং, প্রেজেন্টেশন, পাবলিক স্পিকিং শেখার এবং চর্চা করার সুযোগ পাবে। যার মাধ্যমে শিক্ষার্থীরা বিশ্বজুড়ে প্রতিনিয়ত হওয়া কেস সলভিং প্রতিযোগিতায় অংশগ্রহণ করে আমাদের বিশ্ববিদ্যালয়ের জন্য সুনাম বয়ে আনবে বলে আমাদের বিশ্বাস।

উল্লেখ্য, ২২ মে থেকে ৩০ মে পর্যন্ত রেজিস্ট্রেশন করা যাবে। প্রোগ্রামের নিয়ম এবং কার্যক্রম সম্পর্কে কর্মশালা হবে ৩১ মে থেকে ৪ জুন পর্যন্ত। ১ম রাউন্ডে কেস জমা দেওয়ার সময়সীমা ৭ জুন এবং ১ম রাউন্ডের ফলাফল ঘোষণা করা হবে ৯ জুন। 

অংশগ্রহণকারীরা ৩০ মে রাত ১১টা ৫৯ মিনিটের মধ্যে মেইলের মাধ্যমে তাদের প্রথম রাউন্ড কেস পাবেন। গ্র্যান্ড ফিনালের তারিখ শীঘ্রই ঘোষণা করা হবে।

মানবকণ্ঠ/এআই


poisha bazar