কানাডার সাসকেচোয়ান বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি দলের হাবিপ্রবি পরিদর্শন


  • বিশ্ববিদ্যালয় প্রতিনিধি, দৈনিক মানবকন্ঠ
  • ১০ মে ২০২২, ২২:৪২

গ্লোবাল ইনস্টিটিউট অব ফুড সিকিউরিটি (জিআইএফএস), ইউনিভার্সিটি অব সাসকেচোয়ান, কানাডার প্রতিনিধিদল মঙ্গলবার (১০ মে) দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি)পরিদর্শন করেছেন এবং বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও সংশ্লিষ্ট শিক্ষকবৃন্দের সঙ্গে মতবিনিময় করেছেন।

এ উপলক্ষ্যে মঙ্গলবার বিকেল ৪টা ১৫ মিনিটে বিশ্ববিদ্যালয়ের ভিআইপি কনফারেন্স কক্ষে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন হাবিপ্রবি’র ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এম. কামরুজ্জামান, গ্লোবাল ইনস্টিটিউট অব ফুড সিকিউরিটি (জিআইএফএস), ইউনিভার্সিটি অব সাসকেচোয়ান, কানাডার ডিরেক্টর ড. অ্যান্ড্রু শার্প, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের চেয়ারম্যান ড. শেখ মো. বখতিয়ার, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের পরিকল্পনা ও মূল্যায়ন বিভাগের পরিচালক ড. মো. আব্দুস সালাম, জিআইএফএসের ইন্টারন্যাশনাল প্রোগ্রাম ডেভলপমেন্ট ম্যানেজার হাসান পারভেজ আহমেদ।

এ সময় আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ড. বিধান চন্দ্র হালদার, কৃষি, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, ফিশারিজ, ভেটেরিনারি অ্যান্ড এনিম্যাল সায়েন্স ও ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিনবৃন্দ, ইনস্টিটিউট অব রিসার্চ অ্যান্ড ট্রেনিংয়ের পরিচালক, জেনেটিক্স অ্যান্ড প্ল্যান্ট ব্রিডিং বিভাগ ও বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি বিভাগের বিভাগীয় চেয়ারম্যানসহ বিভাগের সকল শিক্ষকগণ, ফিশারিজ বায়োলজি অ্যান্ড জেনেটিক্স ও জেনেটিক্স অ্যান্ড এনিম্যাল ব্রিডিং বিভাগের বিভাগীয় চেয়ারম্যানবৃন্দ, প্রক্টর, পরিচালক (ছাত্র-পরামর্শ ও নির্দেশনা), সেন্ট্রাল ল্যাব ব্যবস্থাপনা কমিটির আহবায়ক ও সদস্য-সচিবসহ অন্যান্য শিক্ষক-কর্মকর্তাবৃন্দ।

মতবিনিময় সভার শুরুতে অতিথিবৃন্দের সামনে স্লাইডের মাধ্যমে হাবিপ্রবি’র পরিচিতি তুলে ধরেন হাবিপ্রবি’র ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এম. কামরুজ্জামান, এরপর বিভিন্ন অনুষদের ডিন ও চেয়ারম্যানবৃন্দ স্ব স্ব অনুষদ ও বিভাগের উদ্ভাবন ও গবেষণা কার্যক্রমসমূহ উপস্থাপন করেন। এ সময় জিআইএফএসের ডিরেক্টর ড. অ্যান্ড্রু শার্প জিআইএফএসের কার্যক্রম সম্পর্কে বিস্তারিত উপস্থাপনা করেন। পাশাপাশি তিনি হাবিপ্রবি’র গবেষণা কার্যক্রমের প্রশংসা করেন এবং তাকে আমন্ত্রণ জানানোর জন্য হাবিপ্রবি’র ভাইস-চ্যান্সেলরকে ধন্যবাদ জ্ঞাপন করেন। পরবর্তীতে সভায় উপস্থিত সকল অতিথিদের ধন্যবাদ জ্ঞাপন করেন ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এম. কামরুজ্জামান, পাশাপাশি তিনি আশা প্রকাশ করে বলেন ভবিষ্যতে গবেষণাক্ষেত্রে হাবিপ্রবি ও গ্লোবাল ইনস্টিটিউট অব ফুড সিকিউরিটি (জিআইএফএস), ইউনিভার্সিটি অব সাসকেচোয়ান পারস্পরিক সম্পর্কের মাধ্যমে একইসাথে কাজ করে যাবে।

মতবিনিময় সভা শেষে প্রতিনিধিদলের সদস্যগণ বিশ্ববিদ্যালয়ের নবনির্মিত ১০ তলা একাডেমিক ভবনে স্থাপিত সেন্ট্রাল ল্যাব পরিদর্শন করেন।


poisha bazar


ads