ঢাকায় আসছেন না শাবির শিক্ষার্থীরা


  • অনলাইন ডেস্ক
  • ২১ জানুয়ারি ২০২২, ১৯:৫০,  আপডেট: ২১ জানুয়ারি ২০২২, ২২:১৭

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) চলমান উদ্ভূত পরিস্থিতিতে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সঙ্গে দেখা করতে ঢাকায় যাওয়ার কথা থাকলেও তা করছে না আন্দোলনরত শিক্ষার্থীরা। এর পরিবর্তে শিক্ষামন্ত্রীকে শাবিপ্রবিতে এসে বৈঠক আয়োজনের অথবা বৈঠকে প্রতিনিধিদলের সঙ্গে অনলাইনে আলোচনার সুযোগ দিতে প্রস্তাব দেবেন তারা। অনশনরত এক শিক্ষার্থী বৈঠকে প্রতিনিধিত্ব করার আগ্রহ দেখালে এ সিদ্ধান্ত নেন শিক্ষার্থীরা।

শুক্রবার (২১ জানুয়ারি) সন্ধ্যায় আন্দোলরত শিক্ষার্থীদের একজন তানভীর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে, বিকেল সাড়ে ৩টার দিকে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সঙ্গে ভিডিও কলে কথা বলেন শাবিপ্রবির আন্দোলনরত শিক্ষার্থীরা। শিক্ষামন্ত্রীর সঙ্গে সরাসরি আলোচনা করতে চাইলে শিক্ষামন্ত্রী ঢাকায় আসতে বলেন। এ সময় প্রতিনিধি দলে কারা থাকবে এবং অন্যান্য প্রস্তুতি শেষ করতে শিক্ষামন্ত্রীর কাছে এক ঘণ্টার সময় চান শিক্ষার্থীরা। পরবর্তীতে অনশনরত এক শিক্ষার্থী বৈঠকে প্রতিনিধিত্ব করার আগ্রহ দেখালে ঢাকায় যাওয়ার সিদ্ধান্ত পরিবর্তন করেন।

পুলিশের লাঠিচার্জের ঘটনায় উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগ দাবিতে ১৯ জানুয়ারি অনশনে বসেন ২৪ শিক্ষার্থী। এদিন বিকেল ৩টা থেকে উপাচার্যের বাসভবনের মূল ফটকের সামনে অনশন শুরু করেন তারা। তবে একজন শিক্ষার্থীর বাবা হঠাৎ অসুস্থ হয়ে যাওয়ায় তিনি অনশন ভেঙে বাড়ি যান। বাকিদের মধ্যে ১২ জন হাসপাতালে ভর্তি আছেন আর অনশনস্থলে থাকা ১১ জনকে স্যালাইন দেওয়া হয়।

২০ জানুয়ারি রাতে প্রায় সহস্রাধিক শিক্ষার্থী ক্যাম্পাসে মশাল মিছিল করেন। এ সময় তারা উপাচার্যের পদত্যাগ দাবি করে বিভিন্ন স্লোগান দেন। পরে দিনগত রাত ৩টার দিকে শিক্ষার্থীরা উপাচার্যের কুশপুতুল দাহ করেন।


poisha bazar


ads