• বৃহস্পতিবার, ২০ জানুয়ারি ২০২২
  • ই-পেপার

চুয়েটের যন্ত্রকৌশলের কনফারেন্স ১২ ডিসেম্বর


  • অনলাইন ডেস্ক
  • ০৮ ডিসেম্বর ২০২১, ১৮:৪৩

এম কামাল উদ্দিন, রাউজান

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এর যন্ত্রকৌশল অনুষদের আয়োজনে ১২, ১৩ ও ১৪ ডিসেম্বর তিন দিনব্যাপী ষষ্ঠবারের মত যন্ত্রকৌশল ও নবায়নযোগ্য জ্বালানি বিষয়ে “6 thInternational Conference on Mechanical Engineering and Renewable Energy (ICMERE2021)” শীর্ষক আন্তর্জাতিক কনফারেন্স অনুষ্ঠিত হতে যাচ্ছে।

এবারের কনফারেন্সে বাংলাদেশ ছাড়াও আমেরিকা, অস্ট্রেলিয়া, জাপান, ভারত, মালয়েশিয়াসহ বিশ্বের ১০টি দেশ থেকে আগত যন্ত্রকৌশল বিষয়ের অন্তত দুই শতাধিক শিক্ষক, গবেষক, বিজ্ঞানী, প্রফেশনাল এবং উদ্যোক্তাগণ অংশ নেবেন বলে আশা করা যাচ্ছে।

উক্ত কনফারেন্সে যন্ত্রকৌশল বিষয়ের পাশাপাশি বর্তমান বিশ্বের আলোচিত ইস্যু নবায়নযোগ্য জ্বালানি ও টেকসই উন্নয়ন বিষয়ে গুরুত্বপূর্ণ গবেষণা প্রবন্ধসমূহ উপস্থাপিত হবে। এবারের কনফারেন্সে ১৫টি টেকনিক্যাল সেশনে মোট ১৪৬টি গবেষণা প্রবন্ধ উপস্থাপিত হবে।

গতকাল ৮ ডিসেম্বর মঙ্গলবার চুয়েটের যন্ত্রকৌশল বিভাগের সেমিনার কক্ষে এক ‘মিট দ্যা প্রেস’ এর আয়োজন করা হয়। এতে লিখিত বক্তব্য উপস্থাপন করেন কনফারেন্স সেক্রেটারি ও যন্ত্রকৌশল বিভাগের অধ্যাপক ড. মুহাম্মদ মোস্তফা কামাল ভূঞা।

এ সময় উপস্থিত ছিলেন, কনফারেন্সের উপদেষ্টা-লীর কো-চেয়ার ও যন্ত্রকৌশল বিভাগের অধ্যাপক ড. মো. তাজুল ইসলাম, কনফারেন্স চেয়ার ও যন্ত্রকৌশল বিভাগের অধ্যাপক ড. সজল চন্দ্র বনিক, টেকনিক্যাল কমিটির চেয়ার ও যন্ত্রকৌশল বিভাগের অধ্যাপক ড. জামাল উদ্দীন আহাম্মদ, অরগানাইজিং কমিটির সদস্য ও যন্ত্রকৌশল বিভাগের সহযোগী অধ্যাপক ড. আবু সাদাত মোহাম্মদ সায়েম, সহযোগী অধ্যাপক ড. মো. মামুনুর রশিদ ও প্রভাষক মো. আফনান হাসান এবং জনসংযোগ কর্মকর্তা মুহাম্মদ রাশেদুল ইসলাম।

এছাড়া প্রতিদিন পাঁচটি করে পৃথক টেকনিক্যাল সেশন অনুষ্ঠিত হবে। এ উপলক্ষে আগামী ১২ডিসেম্বর রবিবার সকাল ১১.০০ ঘটিকায় যন্ত্রকৌশল বিভাগের সেমিনার কক্ষে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে কনফারেন্সে ভার্চুয়ালি অংশগ্রহণ করবেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এর ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। যন্ত্রকৌশল বিভাগের অধ্যাপক এবং কনফারেন্স চেয়ার অধ্যাপক ড. সজল চন্দ্র বনিক এতে সভাপতিত্ব করবেন। এছাড়া কনফারেন্সের সমাপনী দিনে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি অংশগ্রহণ করবেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য অধ্যাপক ড. মোহাম্মদ আলমগীর। উক্ত অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এর ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ইন্সটিটিউশন অব ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (আইইবি)-এর যন্ত্রকৌশল শাখার সভাপতি ইঞ্জিনিয়ার মোহাম্মদ নাসির উদ্দিন।

সমাপনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন CMERE-২০২১ এর টেকনিক্যাল কমিটির চেয়ারম্যান অধ্যাপক ড. জামাল উদ্দীন আহাম্মদ।


poisha bazar

ads
ads