করোনা : কুবিতে চার মাসে হবে সেমিস্টার, কমবে ছুটি


  • প্রতিনিধি, দৈনিক মানবকণ্ঠ
  • ০৬ ডিসেম্বর ২০২১, ১৭:১৮

নাজমুল সবুজ, কুবি

করোনা মহামারির কারণে শিক্ষার্থীদের ক্ষতি কাটিয়ে উঠতে চার মাসে সেমিস্টার গ্রহণসহ বেশকিছু নির্দেশনা দিয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রশাসন। সোমবার (৬ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. আবু তাহের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তি এ তথ্য জানা গেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ৭ অক্টোবর অনুষ্ঠিত একাডেমিক কাউন্সিলের ৬৪তম সভায় কোভিড -১৯ মহামারির কারণে পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জীবনে ঘটে যাওয়া ক্ষতি কটিয়ে উঠার জন্য কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ডিজাস্টার রিকভারি কমিটির সুপারিশসমূহ এবং বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন কর্তৃক প্রেরিত রিকভারি পরিকল্পনার সাধারণ গাইডলাইনের উপর বিস্তারিত আলোচনা হয়। এ আলোচনার সিদ্ধান্ত ৮১তম সিন্ডিকেটে অনুমোদিত হওয়ায় ডিজাস্টার রিকভারি কমিটি সুপারিশসমূহ অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করার জন্য অনুরোধ করা হয়।

নির্দেশনাসমূহ হলো, ইউজিসির গাইডলাইনের আলোকে চার মাসে এক সেমিস্টার পরিচালনার করতে হবে, তবে শিক্ষার্থীদের পাঠদানে সময়কাল ও ক্রেডিট ঘন্টা অপরিবর্তিত থাকবে। বিভাগসমূহ একাডেমিক ক্যালেন্ডার পুনঃগঠন করবেন এবং তা বাস্তাবয়ন করবেন, ফাইনাল পরীক্ষা সমাপ্তির দ্রুত সময়ের মধ্যে আন্ত:পরীক্ষক কর্তৃক উত্তরপত্র পরীক্ষা দফতরে প্রেরণ করতে হবে।

দ্বিতীয়ত, ২০২১ সনের বর্ষপঞ্জিতে উল্লিখিত শীতকালীন এবং আগামী বছরের গ্রীষ্মকালীন ও শীতকালীন ছুটি কমানো হবে।

তৃতীয়ত, সশরীরে ও অনলাইন দুই পদ্ধতিতেই পরীক্ষাসমূহ চালু থাকবে। সর্বশেষ চুড়ান্ত পরীক্ষার ক্ষেত্রে পরীক্ষার প্রস্তুতিমূলক ছুটি এক সপ্তাহ করতে হবে।

প্রসঙ্গত,  গত বছরের মার্চে করোনাভাইরাসের প্রকোপ ঠেকাতে বিশ্ববিদ্যালয় বন্ধ হওয়ার পর চলতি বছরের ২ নভেম্বর থেকে সশরীরে ক্লাস নেওয়া শুরু করে কুমিল্লা বিশ্ববিদ্যালয়। এর মধ্যে তিন দফায় সশরীরে চূড়ান্ত পরীক্ষা নিয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়।


poisha bazar

ads
ads