এক ডজন শিক্ষার্থীকে বহিষ্কার করলো চবি


  • অনলাইন ডেস্ক
  • ১৮ অক্টোবর ২০২১, ১১:০৮

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ১২ শিক্ষার্থীকে শৃঙ্খলা ভঙ্গের দায়ে বিভিন্ন মেয়াদে বহিষ্কার করা হয়েছে। রোববার (১৭ অক্টোবর) রাতে বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব রেসিডেন্স হেলথ অ্যান্ড ডিসিপ্লিনারি কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতারের সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়।

বিষয়টি নিশ্চিত করে প্রক্টর ড. রবিউল হাসান ভূঁইয়া বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে মিথ্যা অভিযোগ ও সম্প্রতি ক্যাম্পাসে সংঘর্ষের ঘটনায় জড়িত থাকার দায়ে ১২ শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার করা হয়েছে। বহিষ্কারের মেয়াদে তারা বিশ্ববিদ্যালয়ের সব শিক্ষা কার্যক্রম থেকে বিরত থাকবে। এমনকি তারা হল ও ক্যাম্পাসে অবস্থান করতে পারবে না।

বহিষ্কৃতরা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি রেজাউল হক রুবেল ও সাধারণ সম্পাদক ইকবাল হোসেন টিপুর অনুসারী হিসেবে পরিচিত।

অর্থনীতি বিভাগের ২০১১-১২ শিক্ষাবর্ষের ফরহাদ, ইতিহাস বিভাগের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের জুনায়েদ হোসেন জয়, আধুনিক ভাষা ইনস্টিটিউটের ২০১৯-২০ শিক্ষাবর্ষের নাইম, একই শিক্ষাবর্ষের বাংলা বিভাগের সাইফুল ইসলাম, আইন বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের খালেদ মাসুদ, লোক প্রশাসন বিভাগের ২০১৪-১৫ শিক্ষাবর্ষের অহিদুজ্জামান সরকার, সমাজতত্ত্ব বিভাগের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের আরিফুল ইসলাম, আরবি বিভাগের ২০১৯-২০ শিক্ষাবর্ষের তৌহিদ ইসলাম, কম্পিউটার সায়েন্স বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের তানজিল হোসেনকে ছয় মাসের জন্য বহিষ্কার করা হয়েছে। এছাড়া ১ বছরের জন্য বহিষ্কার করা হয়েছে রসায়ন বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের আশরাফুল আলম নায়েম ও আইন বিভাগের ২০১৪-১৫ শিক্ষাবর্ষের মির্জা কবির সাদাফকে।

জানা গেছে, বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের রাজনীতি মূলত দুটি অংশে বিভক্ত। একটি অংশ চুজ ফ্রেন্ডস উইথ কেয়ার (সিএফসি) নামের একটি সংগঠনের সঙ্গে জড়িত, যারা শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরীর অনুসারী। অপর অংশ সিক্সটি নাইন নামের একটি গ্রুপের অনুসারী, যারা সাবেক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিনের অনুসারী।


poisha bazar

ads
ads