বশেমুরবিপ্রবির অধ্যাপক শাহজাহানের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ


  • অনলাইন ডেস্ক
  • ১৬ সেপ্টেম্বর ২০২১, ১৮:৩৮

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) সাবেক রুটিন উপাচার্য ও বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক মো. শাহজাহানের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ পাওয়া গেছে। ভুক্তভোগী হলেন এই অধ্যাপকের বাড়ির সাবেক গৃহকর্মী।

বুধবার (১৫ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মোরাদ হোসেনের কাছে ভুক্তভোগী লিখিত অভিযোগ দিতে গেলে তিনি যৌন হয়রানি প্রতিরোধ সেলে যেতে বলেন। তবে যৌন হয়রানি প্রতিরোধ সেলের প্রধান ও আইন বিভাগের চেয়ারম্যান মানসুরা খানম অভিযোগটি গ্রহণ না করে গৃহকর্মীকে থানায় অথবা আদালতে যাওয়ার পরামর্শ দেন।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক একিউএম মাহবুব বলেন, ঘটনাটি বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে ঘটেনি এবং অভিযোগকারী এ বিশ্ববিদ্যালয়ের কেউ নয়। তাই তার অভিযোগ গ্রহণ করা হয়নি।

গৃহকর্মী লিখিত অভিযোগে উল্লেখ করেন, অধ্যাপক শাহজাহান স্ত্রী বাসায় না থাকলে বিভিন্ন অজুহাতে শারীরিকভাবে ঘনিষ্ঠ হওয়ার চেষ্টা করতেন। খারাপ উদ্দেশ্য প্রকাশ করে আর্থিক প্রলোভন দেখাতেন। বাসা ফাঁকা থাকলে তিনি যৌন হয়রানি করতেন।

অভিযোগের ব্যাপারে অধ্যাপক শাহজাহান বলেন, ফেসবুকের মাধ্যমে বিষয়টি জেনেছি। রুটিন উপাচার্যের দায়িত্বে থাকাকালীন আমার বিরোধীপক্ষ এমন ষড়যন্ত্র করতে পারে।

এ বিষয়ে অভিযোগকারী জানান, যৌন হয়রানির অভিযোগ বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে জমা দিতে চাইলেও কেউ তার অভিযোগ গ্রহণ করেনি। কিছু সমস্যা থাকার কারণে তিনি এখনও থানায় অভিযোগ দেননি।

মানবকণ্ঠ/এমএইচ



poisha bazar

ads
ads