রাত তিনটায় অনলাইন ক্লাস নিয়ে বিতর্কে বেরোবি’র ভিসি


  • অনলাইন ডেস্ক
  • ১০ জুন ২০২১, ১৯:১৫

গভীর রাতে অনলাইনে ক্লাস নিয়ে বিতর্কে জড়িয়েছেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভিসি) অধ্যাপক ড. নাজমুল আহসান কলিমউল্লাহ।

গতকাল বুধবার (১০ জুন) গভীর রাতে তিনি ‘জেন্ডার অ্যান্ড ডেভেলপমেন্ট স্টাডিজ’ বিভাগের একটি বর্ষের শিক্ষার্থীদের ক্লাস নেন।

নাম প্রকাশ না করার শর্তে ওই ক্লাসে অংশ নেয়া এক শিক্ষার্থী বলেন, গতকাল রাত তিনটার দিকে ক্লাসটি শুরু হয়। ২০১৯-২০ শিক্ষাবর্ষে জেন্ডার অ্যান্ড ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের ১২তম ব্যাচের শিক্ষার্থীদের ‘পলিটিক্যাল থট’ কোর্সের ক্লাস নেন তিনি। রাত তিনটা থেকে শুরু হওয়া ক্লাস শেষ হয় রাত ৩টা ৫৫ মিনিটে।

ক্লাসে অংশ নেওয়া আরেক শিক্ষার্থী নাম প্রকাশ না করার শর্তে বলেন, ২০১৯-২০ শিক্ষাবর্ষের প্রথম বর্ষের দ্বিতীয় সেমিস্টারের শিক্ষার্থীদের ক্লাস ছিল এটি। ওই শিক্ষার্থীর ভাষ্য, ‘পলিটিক্যাল থট’ কোর্সের ক্লাস নেবেন বলে স্যার আগে থেকেই জানিয়ে রেখেছিলেন। স্যারের নির্দেশ মতো আমরা ২৮ শিক্ষার্থী এই অনলাইন ক্লাসে অংশ নিই। প্রায় এক ঘণ্টা ক্লাস চলে। তবে গভীর রাতে ক্লাস হওয়ায় অনেকেই থাকতে পারেননি। শেষ পর্যন্ত কতজন ছিলেন, তা জানি না।’

উপাচার্য অনেক দিন জেন্ডার অ্যান্ড ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের বিভাগীয় প্রধানের দায়িত্বে ছিলেন।

এই ক্লাস নেওয়ার বিষয়ে বর্তমান বিভাগীয় প্রধান হুমায়ুন কবিরের সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি ফোন ধরেননি।

গভীর রাতে ক্লাস নেওয়ার বিষয়ে শিক্ষকদের সংগঠন অধিকার সুরক্ষা পরিষদের আহ্বায়ক ও ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. মতিউর রহমান বলেন, এভাবে মধ্যরাতে কিংবা ভোররাতে ক্লাস নেওয়ার বিষয়টি খুবই লজ্জাজনক।

এ বিষয়ে কথা বলার জন্য উপাচার্য কলিমউল্লাহর মুঠোফোনে একাধিকবার কল করা হলেও তিনি রিসিভ করেননি।

১৩ জুন বিশ্ববিদ্যালয়ে নাজমুল আহসান কলিমউল্লাহর শেষ কর্মদিবস।


poisha bazar

ads
ads