ঢাবি অধ্যাপক রাশীদ মাহমুদের স্মরণসভা অনুষ্ঠিত


poisha bazar

  • ঢাবি প্রতিনিধি
  • ১১ এপ্রিল ২০২১, ২১:০৯

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) নৃবিজ্ঞান বিভাগের শিক্ষক অধ্যাপক রাশীদ মাহমুদের মৃত্যুতে স্মরণসভা অনুষ্ঠিত হয়েছে।

রোববার বিকেলে অনলাইন প্ল্যাটফর্ম জুমে এই সভা অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদ ও নৃবিজ্ঞান বিভাগের যৌথ উদ্যোগে সভার আয়োজন করা হয়।

সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিমের পরিচালনায় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। এছাড়া, বিশেষ অতিথির বক্তব্য রাখেন প্রো-ভিসি অধ্যাপক ড. মো. সামাদ, প্রো-ভিসি ড. এ এস এম মাকসুদ কামাল, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক রহমত উল্লাহ প্রমূখ। সভায় সমাপ্তি বক্তব্য রাখেন নৃবিজ্ঞান বিভাগের চেয়ারপার্সন অধ্যাপক ড. ফারহানা বেগম।

সভায় ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ক্ষেত্রে রাশেদ মাহমুদের অবদান অপরীসিম। তিনি নিজ বিভাগের উন্নয়নেও কাজ করেছেন। অসংখ্য মানুষকে তিনি চিকিৎসার ব্যবস্থা করেছেন। মৃত্যুর দিন পর্যন্তও তিনি কয়েকজনকে চিকিৎসার ব্যবস্থা করে দিয়েছেন। কিন্তু মৃত্যুর আগ মুহুর্তে তার কোন চিকিৎসার প্রয়োজন হয়নি। করোনাকালীন সময়ে তিনি শিক্ষার্থীরা বিভিন্নভাবে সহায়তা করেছেন।

প্রসঙ্গত, গত ৩১ মার্চ অধ্যাপক রাশীদ মাহমুদ সাতক্ষীরার শ্যামনগরে গবেষণার জন্য ফিল্ডওয়ার্কে ছিলেন। সেখানে হঠাৎ অসুস্থ বোধ করলে তাকে স্থানীয় একটি হাসপাতালে নেওয়া হয়। সেখানে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

মানবকণ্ঠ/এসকে






ads
ads