কওমিসহ সব মাদ্রাসা বন্ধ রাখার নির্দেশ


poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ০৬ এপ্রিল ২০২১, ১৮:৩৭,  আপডেট: ০৬ এপ্রিল ২০২১, ১৮:৫৩

প্রাণঘাতী করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ আশঙ্কাজনক হারে বেড়ে যাওয়ায় শুধুমাত্র এতিমখানা ছাড়া কওমিসহ দেশের সব মাদ্রাসা বন্ধ রাখার নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

মঙ্গলবার (৬ এপ্রিল) বিকেলে এ সংক্রান্ত নির্দেশ দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়।

তবে মাদ্রাসা বন্ধ রাখার নির্দেশ দেয়া হলেও ছাত্র-ছাত্রী ভর্তির সুবিধার্থে স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব বজায় রেখে মাদ্রাসার অফিস কক্ষ খোলার অনুমতি দেয়া হয়েছে।

দেশের কওমি মাদ্রাসাগুলোতে প্রতিবছর রমজান মাসের পরপর নতুন শিক্ষার্থী ভর্তি করা হয়ে থাকে। এ বছর শিক্ষার্থী ভর্তির কার্যক্রম অব্যাহত রাখার লক্ষ্যে অফিস খোলার অনুমতি চেয়ে কওমি মাদ্রাসাগুলোর পক্ষ থেকে ধর্ম বিষয়ক প্রতিমন্ত্রীর কাছে আবেদন করা হয়। প্রতিমন্ত্রী বিষয়টি নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করেন এবং প্রধানমন্ত্রী মাদ্রাসাগুলোতে শিক্ষার্থী ভর্তির বিষয়টি আন্তরিকতার সঙ্গে অনুধাবন করে স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব বজায় রেখে অফিস খোলা রাখার অনুমতি দেন।

এদিকে দেশে প্রতিদিন করোনাভাইরাসে মৃত্যু ও আক্রান্ত হু হু করে বাড়ছে। স্বাস্থ্য অধিদফতরের দেয়া সবশেষ তথ্য অনুযায়ী, দেশে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে আরও ৬৬ জনের। একইসময়ে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৭ হাজার ২১৩ জন। মৃতদের মধ্যে পুরুষ ৩৯ জন ও নারী ২৭ জন। এ নিয়ে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৯ হাজার ৩৮৪ জন।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে প্রাণঘাতী এই করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে মহামারি এই করোনাভাইরাস (কোভিড-১৯)।

মানবকণ্ঠ/এসকে






ads
ads