অনলাইনে প্রাথমিকের শিক্ষক বদলি শুরু আগামী সপ্তাহে


poisha bazar

  • নিজস্ব প্রতিবেদক
  • ০৩ মার্চ ২০২১, ২১:৩৫,  আপডেট: ০৩ মার্চ ২০২১, ২১:৩৯

বদলিতে স্বচ্ছতা আনতে অবশেষে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বদলি কার্যক্রম ডিজিটাল পদ্ধতিতে শুরু হচ্ছে। প্রথম ধাপে পাইলটিং হিসেবে ঢাকার পার্শ্ববর্তী দুটি উপজেলায় বদলি কার্যক্রম আগামী সপ্তাহ থেকে শুরু করা হবে। এ জন্য সব ধরনের প্রস্তুতি চূড়ান্ত পর্যায়ে। আসছে মঙ্গলবার (৯ মার্চ) প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী এ কার্যক্রম উদ্বোধন করবেন বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

বিষয়টি নিশ্চিত করে প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন মানবকণ্ঠকে বলেন, যেহেতু প্রথমবারের মতো অনলাইনে বদলি শুরু হচ্ছে, সেহেতু আমার পাইলটিং করতে চাই। এতে কোনো ধরনের ভুলক্রটি ধরা পড়লে তা সংশোধন করে সারা দেশের সব জেলায় একযোগে শিক্ষক বদলি কার্যক্রম শুরু করা হবে।

প্রাথমিক শিক্ষা অধিদফতর (ডিপিই) সূত্র জানায়, চলতি বছর থেকে সফটওয়্যারের মাধ্যমে ডিজিটাল পদ্ধতিতে প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক বদলি কার্যক্রম শুরু করা হবে। এ লক্ষ্যে বদলি কার্যক্রম পরিচালনা করার সফটওয়্যারের তৈরির কাজ শেষ করা হয়েছে। আগামী সপ্তাহে মাঝামাঝিতে অর্থাৎ মঙ্গলবার দুপুরে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী বদলি কার্যক্রমের উদ্বোধন করার কথা রয়েছে।

জানা গেছে, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক বদলি কার্যক্রম সাধারণত জানুয়ারিতে শুরু হয়, চলে ৩১ মার্চ পর্যন্ত। প্রতিবছর এই বদলি নিয়ে অনিয়ম-দুর্নীতির অভিযোগ ওঠে। বদলির সময় অধিদপ্তরের একশ্রেণির কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে যোগসাজশ করে দালালরা শিক্ষকদের কাছ থেকে হাতিয়ে নেয় লাখ লাখ টাকা। এ অপতৎপরতা ঠেকাতে ও বদলি প্রক্রিয়ায় স্বচ্ছতা আনতে অনলাইনে শিক্ষক বদলির উদ্যোগ নিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

মানবকণ্ঠ/এনএস






ads
ads