হলে উঠতে নিতে হবে ভ্যাকসিন

- ফাইল ছবি

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ২২ ফেব্রুয়ারি ২০২১, ২০:৫২

করোনাভাইরাসের কারণে গত বছরের মার্চ মাস থেকে বন্ধ থাকা বিশ্ববিদ্যালয়গুলোতে আগামী ২৪ মে থেকে পাঠদান শুরু হবে। তার এক সপ্তাহ আগে ১৭ মে সব আবাসিক হল খুলে দেয়া হবে। তবে হলে উঠতে শিক্ষার্থীদের অবশ্যই করোনার ভ্যাকসিন নিতে হবে।

সোমবার (২২ ফেব্রুয়ারি) সাংবাদিকদের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এ কথা জানান।

করোনাকালীন উচ্চশিক্ষার বিভিন্ন বিষয় নিয়ে এদিন দুপুরে অনলাইনে জরুরি সংবাদ সম্মেলন করেন শিক্ষামন্ত্রী।

তিনি বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়ে যেহেতু আবাসিক হল নেই তাই তাদের ব্যাপারে ভিন্ন সিদ্ধান্ত। তবে যেসব বিশ্ববিদ্যালয়ে আবাসিক হল রয়েছে সেখানে অবশ্যই শিক্ষার্থীদের ভ্যাকসিন নিতে হবে। কারণ একজন শিক্ষার্থী যদি আক্রান্ত হয় তবে অন্যদের ছড়িয়ে পড়ার আশষ্কা থাকে। তবে কারও যদি ভ্যাকসিন নিতে মেডিকেল সমস্যা থাকে তবে তিনি ভ্যাকসিন ছাড়াও হলে উঠতে পারবেন।

শিক্ষামন্ত্রী বলেন, দেশের বিশ্ববিদ্যালয়গুলোর ২১০টি আবাসিক হলের প্রায় ১ লাখ ৩০ হাজার শিক্ষার্থী রয়েছে। তাদের সবাইকে করোনার টিকা দেওয়া হবে। এছাড়া শ্রেণিকক্ষ খোলার আগে যথারীতি অনলাইনে ক্লাস চলবে।

এর আগে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম প্রেস ব্রিফিংয়ে সাংবাদিকদেরকে জানান, শিক্ষাপ্রতিষ্ঠান দ্রুত খোলার পরিবেশ হয়েছে কি না, তা পর্যালেচনার জন্য শিক্ষা মন্ত্রণালয়সহ সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ৫ থেকে ৬ দিনের মধ্যে এ নিয়ে সভা হবে। তিনি বলেন, শিক্ষার্থীদের নিরাপত্তার বিষয়টি দেখে বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল খুলে দেওয়ার ব্যাপারে ৫-৬ দিনের মধ্যে সিদ্ধান্ত নেওয়া হবে।

মানবকণ্ঠ/এসকে






ads
ads