এক বছরের মাথায় ঢাবির হল খুলছে মার্চে

ঢাকা বিশ্ববিদ্যালয় - ফাইল ছবি

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ২৬ জানুয়ারি ২০২১, ২১:১৮,  আপডেট: ২৬ জানুয়ারি ২০২১, ২১:২৯

বিশ্বব্যাপী করোনাভাইরাসের মহারির প্রভাবে গত বছরের মার্চ থেকে বন্ধ রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলগুলো। তবে প্রায় এক বছরের মাথায় সে হল খোলার ‍উদ্যোগ নিয়েছেন কর্তৃপক্ষ। মার্চের প্রথম সপ্তাহে স্নাতক ও স্নাতকোত্তর শেষ বর্ষের শিক্ষার্থীদের জন্য আবাসিক হল খুলে দেয়ার জন্য প্রস্তুতি নিচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) প্রশাসন।

মঙ্গলবার (২৬ জানুয়ারি) রাতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ভবনে প্রভোস্ট কমিটির নিয়মিত স্ট্যান্ডিং সভায় এ বিষয়ে আলোচনা করা হয়। বিষয়টি সুপারিশ আকারে পরবর্তীতে ডিনস কমিটি ও একাডেমিক সভায় উঠানো হবে। আলোচনা শেষে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।

সভা শেষে প্রভোস্ট স্ট্যান্ডিং কমিটির সদস্য সচিব ও বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী বলেন, প্রভোস্ট কমিটির সিদ্ধান্ত ছিল সার্বিক করোনাভাইরাস অবস্থা ও বর্তমান অগ্রগতি। এসব বিষয় বিবেচনায় অগ্রাধিকার ভিত্তিতে স্নাতক ও স্নাতকোত্তর পরীক্ষার্থীদের বিষয়টি বিবেচনায় রেখে মার্চের প্রথম সপ্তাহে পরীক্ষার্থীদের জন্য হল খুলে দেয়ার একটা সম্ভাবনা তৈরি হয়েছে।

তিনি আরও বলেন, প্রস্তুতির জন্য এই সময়টুকু নেয়া হচ্ছে। হলের যে সার্বিক প্রস্তুতি, শিক্ষার্থীদের মানসিক প্রস্তুতি, কোভিড অবস্থার যে ব্যাপক পরিবর্তন ও উত্তরণ ঘটছে সেসব বিবেচনা করে মার্চের প্রথম সপ্তাহে শুধু যারা মাস্টার্স শেষপর্ব এবং অনার্সের পরীক্ষার্থী তাদের অগ্রাধিকার ভিত্তিতে হলে উঠানোর একটা সম্ভাবনা নিয়ে আমরা কাজ করছি।

প্রসঙ্গত, করোনাভাইরাসে প্রভাবে লকডাউন ঘোষণার মধ্যে গত বছরের ১৯ মার্চ থেকে বন্ধ ঘোষণা করা হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের হল। সেই থেকেই বন্ধ রয়েছে সদা মুখর ক্যাম্পাসের এই হলগুলো। যেখানে রাতদিন এক করে শিক্ষার্থীদের মাধ্যমে মুখরতা বিরাজ করতো সেখানে এখন একরকম নিষ্প্রাণ ক্যাম্পাস পরিলক্ষিত হচ্ছে। তবে শিগগিরই তারুণ্যের উদ্দামে প্রাণের স্পন্দন লাগতে যাচ্ছে সবুজ ক্যাম্পাসে।

মানবকণ্ঠ/আইএইচ






ads
ads