নোবিপ্রবিতে ক্লাস-পরীক্ষা বর্জনের ৫০ দিন পার, বিপাকে শিক্ষার্থীরা

বিপাকে শিক্ষার্থীরা

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ২১ নভেম্বর ২০২০, ১৬:০১

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের ক্লাস-পরীক্ষা বর্জনের ৫০ দিন পেরিয়ে গেছে। এমতাবস্থায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করছে শিক্ষার্থীরা।

নোবিপ্রবিতে শিক্ষা মন্ত্রণালয়ের নিয়োগ নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবিতে গত ১ অক্টোবর ক্লাস পরীক্ষা বর্জন করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। এরপর থেকে অনলাইন শিক্ষা কার্যক্রম বন্ধ রয়েছে। তবে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কার্যক্রম সীমিত পরিসরে চালু আছে।

করোনাভাইরাস পরিস্থিতিতে গত ১৮ মার্চ থেকে সারাদেশে সকল ধরনের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ। এতে সেশনজটসহ নানা ভোগান্তির সম্মুখীন হয়েছেন শিক্ষার্থীরা। গত ২৫ জুন ইউজিসির সঙ্গে এক ভার্চুয়াল সভায় ৪৬ পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যগণ অনলাইনে পাঠদান কার্যক্রম শুরু করতে সম্মতি জানান।

পরবর্তীতে ৩০ জুন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে অনলাইন শিক্ষা কার্যক্রম চালিয়ে নেওয়ার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে নির্দেশ দেওয়া হয়। এরপর বিভিন্ন বিভাগে অনলাইন শিক্ষা কার্যক্রম চালু হয়। পরে গত ১ অক্টোবর ক্লাস পরীক্ষা বর্জন করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা।

শিক্ষার্থীরা জানান, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকগণকে শিক্ষার্থীদের কথাও ভাবতে হবে। তা না হলে বিশ্ববিদ্যালয় প্রশাসনের উপর আস্থা হারাবে শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আরো জানান, আমাদের ক্লাস, এ্যাসাইনমেন্ট, সব কিছু এই বর্ষের মধ্যেই শেষ করতে হবে। যাতে বিশ্ববিদ্যালয় খোলার সাথে সাথে পরীক্ষা দিতে পারি। আমাদের জীবন থেকে ১ টা বছর নষ্ট হয়ে গেছে। সব বিশ্ববিদ্যালয়ে ক্লাস হয় কিন্তু আামদের ক্লাস হচ্ছে না। আবার পরীক্ষা এবং ফলাফল দিতে বিলম্ব হবে। কর্মজীবনে প্রবেশের ক্ষেত্রে আমরা পিছিয়ে পড়ছি। এসব বিষয় ভাবা না হলে শিক্ষার্থীরা হতাশাগ্রস্থ হয়ে পড়বে।

ক্লাস পরীক্ষা বর্জনের ৫০তম দিনে এ বিষয়ে জানতে চাইলে নোবিপ্রবি শিক্ষক সমিতির সভাপতি ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর বলেন, গত ১৮ নভেম্বর শিক্ষক সমিতির কার্যকারী পরিষদের সদস্যদের সাথে এ বিষয়ে আলোচনা করা হয়েছে। তবে কোনো সিন্ধান্ত নেয়া হয়নি।

মানবকণ্ঠ/এইচকে/সাজিদ আহমেদ, নোবিপ্রবি






ads