শর্তসাপেক্ষে খুলছে বেসরকারি বিশ্ববিদ্যালয়


poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ২৮ অক্টোবর ২০২০, ১৬:৪৯

দেশে করোনাভাইরাস সংক্রমণের কারণে দীর্ঘদিন বন্ধ থাকার পর অবশেষে শর্তসাপেক্ষে বিশেষ বিবেচনায় বেসরকারি বিশ্ববিদ্যালয় খোলার সুযোগ দিতে যাচ্ছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

যেসব শিক্ষার্থী ফাইনাল সেমিস্টারে রয়েছেন শুধু তাদের প্রাকটিক্যাল ক্লাস ও পরীক্ষা নেয়ার জন্যই এই সুযোগ দেয়া হচ্ছে। তবে এ ক্ষেত্রে কঠোর স্বাস্থ্যবিধি মেনে এবং দুজন শিক্ষার্থীর মাঝে অন্তত ছয় ফুট দুরত্ব বজায় রেখে এই ক্লাস করতে হবে।

মঙ্গলবার (২৭ অক্টোবর) ইউজিসির সভা শেষে গণমাধ্যমকে এ তথ্য জানান একজন সদস্য। ভার্চুয়াল এই সভায় ইউজিসির চেয়ারম্যান, সদস্য ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সিদ্ধান্ত অনুযায়ী সর্বোচ্চ ১০ জন শিক্ষার্থী ল্যাব ক্লাস ও পরীক্ষায় অংশ নিতে পারবেন। একদিনে শুধু একটি ক্লাস নেয়া যাবে।

বৈঠকে অংশগ্রহণকারী এক সদস্য জানান, বিশ্ববিদ্যালয় খোলা হচ্ছে না। শুধু এসব শিক্ষার্থীর কথা বিবেচনায় রেখে আমাদের এমন সিদ্ধান্ত নিতে হয়েছে।

তিনি আরও বলেন, যে সব শিক্ষার্থী তাদের ফাইনাল সেমিস্টারে রয়েছেন তারা ব্যক্তিগতভাবে প্রাকটিক্যাল ক্লাস ও পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবেন। বেশ কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আবেদনের পরিপ্রেক্ষিতে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

করোনাভাইরাসের কারণে গত ১৮ মার্চ থেকে বন্ধ দেশের সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান। ৩১ অক্টোবর পর্যন্ত ছুটি বাড়ানো হয়েছে। এ ছুটি আরও বাড়ছে। আগামীকাল বৃহস্পতিবার শিক্ষামন্ত্রী সংবাদ সম্মেলনে ছুটি বাড়ানোর ঘোষণা দেবেন বলে মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

মানবকণ্ঠ/এসকে






ads