‘অটো প্রমোশন’ নয়, মূল্যায়ন করেই নবম শ্রেণিতে উত্তীর্ণ করা হবে

‘অটো প্রমোশন’ নয়, মূল্যায়ন করেই নবম শ্রেণিতে উত্তীর্ণ করা হবে

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ২৪ সেপ্টেম্বর ২০২০, ২০:৪১

‘অটো প্রমোশনে’ নয়, শিক্ষার্থীদের মূল্যায়ন করেই নবম শ্রেণিতে উত্তীর্ণ করা হবে। এ তথ্য জানিয়েছেন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড চেয়ারম্যান মু. জিয়াউল হক।

বৃহস্পতিবার বিকেলে রাজধানীর বকশি বাজারে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডগুলোর চেয়ারম্যানদের সভা শেষে সভার সভাপতি ও ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক সাংবাদিকদের এ সিদ্ধান্তের কথা বলেন।

তিনি বলেন, জেএসসি পরীক্ষা বাতিল হলেও শিক্ষাপ্রতিষ্ঠানগুলো নিজ নিজ ব্যবস্থায় অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের যেকোনো পদ্ধতিতে মূল্যায়ন করে নবম শ্রেণিতে উত্তীর্ণ করবে। এ বিষয়ে বাংলাদেশ পরীক্ষা উন্নয়ন ইউনিট (বেডু) একটি নির্দেশনা তৈরি করে দেবে। আর এই নির্দেশনা তৈরির মূলনীতি হবে করোনা শুরুর আগে ১৫ মার্চ পর্যন্ত যতটুকু ক্লাস হয়েছিল সেটি এবং এরপর সংসদ টিভি ও অনলাইনে যতটুকু ক্লাস হয়েছে সেটিকে বিবেচনা নিয়ে মূল্যায়নের ব্যবস্থা করা।

উল্লেখ্য, আজকের সভায় শুধু অষ্টম থেকে নবম শ্রেণিতে শিক্ষার্থী উত্তীর্ণের বিষয়টি নিয়ে আলোচনায় হয়েছে। পঞ্চম, ষষ্ঠ ও সপ্তম শ্রেণির বিষয়ে পরবর্তী বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানা গেছে। এছাড়া করোনার কারণে আটকে থাকা উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষা নিয়েও কোনো সিদ্ধান্ত হয়নি আজ।

মানবকণ্ঠ/এইচকে





ads







Loading...