কৌশলে গণিত শিখন অনলাইন কোর্স শুরু

- ছবি: প্রতীকী

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ২৮ জুলাই ২০২০, ২১:২৮,  আপডেট: ২৮ জুলাই ২০২০, ২১:৫১

প্রাথমিক শিক্ষার্থীদের গাণিতিক দক্ষতা উন্নয়নে ‘গণিত অলিম্পিয়াড কৌশলে গণিত শিখন : প্রথম পাঠ’ শীর্ষক অনলাইন কোর্সের উদ্বোধন করা হয়েছে।

মঙ্গলবার (২৮ জুলাই) বেলা ১২টায় জুম ওয়েবনার প্ল্যাটফর্মের মাধ্যমে প্রধান অতিথি হিসেবে এ কর্মসূচির উদ্বোধন করেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন এমপি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জনাব মোঃ আকরাম-আল-হোসেন, প্রখ্যাত শিক্ষাবিদ ড. মুহম্মদ জাফর ইকবাল, 

আইসিটি বিভাগ ও মন্ত্রিপরিষদ বিভাগের বাস্তবানাধীন এবং ইউএনডিপি এর সহায়তায় পরিচালিত এটুআই প্রোগ্রামের প্রকল্প পরিচালক (অতিরিক্ত সচিব) ড. মো. আব্দুল মান্নান, পিএএ, এবং সভাপতিত্ব করেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক (গ্রড-১) মোঃ ফসিউল্লাহ্। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন গণিত অলিম্পিয়াড সাব-কম্পোনেন্ট এর টিম লিডার (উপসচিব) মুহাম্মদ সোহেল হাসান।

বর্তমানে বৈশ্বিক কেভিড ১৯ (করোনা ভাইরাস) প্রাদুর্ভাবের জন্য উদ্ভুত পরিস্থিতিতে মাঠ পর্যায়ে ফেস-টু-ফেস প্রশিক্ষণ দেওয়া সম্ভব হচ্ছে না। আবার শিক্ষক-শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রমও অব্যাহত রাখা প্রয়োজন। এমন পরিস্থিতিতে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের জন্য গণিত অলিম্পিয়াড সাব-কম্পোনেন্টের উদ্দেশ্য এবং লক্ষ্য অর্জনে অনলাইন কোর্স চালু করার উদ্যোগ গ্রহণ করা হয়। প্রথম ও দ্বিতীয় শ্রেণির গণিত পাঠ্যপুস্তক, কনটেন্ট ডেলিভারী বই (আনন্দে গণিত শিখি) এবং প্রশিক্ষণ ম্যানুয়াল-এর সাথে সামঞ্জস্ব্য রেখে একটি স্ক্রিপ্ট প্রস্তুত করা হয় এবং এ স্ক্রিপ্টের উপর ভিত্তি করে ‘গণিত অলিম্পিয়াড কৌশলে গণিত শিখন: প্রথম পাঠ’ শীর্ষক অনলাইন কোর্স তৈরি করা হয়েছে। ধারাবাহিকভাবে তৃতীয় থেকে পঞ্চম শ্রেণির উপযোগী অনলাইন কোর্স চালু করা হবে। সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক ছাড়াও অনলাইন কোর্সটি সম্পন্ন করার মাধ্যমে প্রাথমিক শিক্ষা সংশ্লিষ্ট মাঠ পর্যায়ের সকল কর্মকর্তা শ্রেণি কার্যক্রমে গণিত অলিম্পিয়াড কৌশল প্রয়োগের ধারণা পাবেন। অংশগ্রহণকারীগণ এটুআই প্রকল্পের মুক্তপাঠ প্লাটফর্মের মাধ্যমে অনলাইনে রেজিষ্ট্রেশন করে কোর্সটি সম্পন্ন করতে পারবেন।

উল্লেখ্য, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর কর্তৃক বাস্তবায়নাধীন চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচীর (পিইডিপি৪)-এর আওতায় সাব-কম্পোনেন্ট ১.৫ Numeracy skills development by World Math Olympiad এর ‘গণিত অলিম্পিয়াড কৌশল প্রয়োগের মাধ্যমে প্রাথমিক (১ম-৫ম শ্রেণি) শিক্ষার্থীদের গাণিতিক দক্ষতা উন্নয়ন’ শীর্ষক কার্যক্রম অক্টোবর ২০১৯ থেকে চলমান রয়েছে। এই সাব-কম্পোনেন্টের মূল উদ্দেশ্য হলো ১ম-৫ম শ্রেণির শিক্ষার্থীদের গণিত অলিম্পিয়াড কৌশল প্রয়োগের মাধ্যমে আনন্দে গণিত শিক্ষা এবং যৌক্তিক চিন্তার মাধ্যমে সমস্যা সামাধান করার মধ্য দিয়ে গণিত বিষয়ের শিখন যোগ্যতা অর্জন ও প্রয়োগ দক্ষতা বৃদ্ধি করা। একই সাথে গণিত ভীতি দূর করার মাধ্যমে প্রাথমিক শিক্ষাস্তরের শিক্ষার্থীদের প্রান্তিকযোগ্যতাসমূহ অর্জনপূর্বক মানসম্মত শিক্ষা অর্জনে সহায়তা করা। এছাড়াও পিটিআই-এর গণিত বিষয়ের ইন্সট্রাক্টরগণ গণিত অলিম্পিয়াড কৌশলের উপর প্রশিক্ষিত হবেন, রিসোর্স পারসন হিসেবে মাস্টার ট্রেইনারদের প্রশিক্ষণ পরিচালনা করবেন এবং মাস্টার ট্রেইনার কর্তৃক পরিচালিত বিষয়ভিত্তিক শিক্ষক প্রশিক্ষণ কার্যক্রম সুপারভিশন ও মনিটরিং করবেন। প্রশিক্ষিত শিক্ষকগণ উক্ত পদ্ধতি প্রয়োগ করে শিক্ষার্থীদের গণিত বিষয়ের পাঠদান কার্যক্রম পরিচালনা করবেন। প্রাথমিক শিক্ষার গুণগতমান নিশ্চিতকল্পে গণিত অলিম্পিয়াড কৌশল প্রয়োগের মাধ্যমে বিদ্যালয়ে সকল শিক্ষার্থীদের গাণিতিক দক্ষতার উন্নয়ন সাধনে উক্ত সাব-কম্পোনেন্ট দায়িত্ব পালন করে আসছে।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় ও প্রাথমিক শিক্ষা অদিদপ্তরের সকল কর্মকর্তা, প্রাথমিক শিক্ষা সংশ্লিষ্ট সকল প্রকল্প পরিচালক, জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমি (নেপ) ও এনসিটিবি-এর প্রাথমিক শিক্ষা সংশ্লিষ্ট কর্মকর্তা এবং সারাদেশ থেকে সকল বিভাগীয় উপপরিচালক (প্রথমিক শিক্ষা), জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা, পিটিআই সুপারিনটেনডেন্টগণ।

মানবকণ্ঠ/এসকে





ads






Loading...