পশু খামারিদের পাশে সোনারগাঁও ইউনিভার্সিটি

পশু খামারিদের পাশে সোনারগাঁও ইউনিভার্সিটি
- ফাইল ছবি

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ১১ জুলাই ২০২০, ১৪:৪০

চলমান করোনা পরিস্থিতিতে কোরবানি উপলক্ষে পালিত পশু বিক্রি করা নিয়ে দুশ্চিন্তায় রয়েছেন খামারিরা।

এই দুশ্চিন্তার কথা বিবেচনা করে তাঁদের পশু বিনামূল্যে বিক্রি করার সুযোগ করে দিতে অনলাইনে কোরবানির হাটের প্লাটফর্ম তৈরি করেছেন সোনারগাঁও ইউনিভার্সিটির শিক্ষক ও শিক্ষার্থীরা।

প্লাটফর্মটি পরিচালনার জন্য সোনারগাঁও ইউনিভার্সিটি (এসইউ)-এর শিক্ষার্থীরা প্লাটফর্ম ফিচার উন্নয়ন ও পশু খামারিদের জন্য স্বেচ্ছাসেবকের দায়িত্ব পালন করবেন।

যাচাই.কম লিমিটেড পরিচালিত ই-কমার্স সাইট jachai.com-এ কোরবানির হাট হোস্ট করে যৌথভাবে অনলাইন কোরবানির হাট পরিচালনার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এর মাধ্যমে ক্রেতা ও বিক্রেতাদের জন্য সম্পূর্ণ বিনামূল্যে কোরবানির পশু কেনাবেচার সুযোগ থাকবে।

প্লাটফর্মটি ব্যবহার করতে ক্রেতা ও বিক্রেতাকে রেজিস্ট্রেশন করতে হবে। বিক্রেতা তাঁর কোরবানির পশুর ছবিসহ বিস্তারিত বিবরণ দিয়ে অফলাইন ও অনলাইনে প্রোফাইল আপডেট করতে পারবেন ক্রেতা তার পছন্দের পশুর ধরন, পশুর রং, পশুর বয়স, বাজেট অনুযায়ী পছন্দের পশু উক্ত (jachai.com) প্লাটফর্ম থেকে লোকেশন অনুযায়ী অনায়াসেই কিনতে পারবেন।

প্লাটফর্মটি সব ধরনের কোরবানির পশু সম্পূর্ণ বিনামূল্যে কেনাবেচার প্লাটফর্ম হিসেবে কাজ করবে। এখানে কোনো ধরনের ফি বা চার্জ ছাড়া পশু কেনাবেচা করতে পারবেন ক্রেতা-বিক্রেতারা।

একইসঙ্গে বেকার হয়ে পড়া মানুষের কর্মসংস্থানের ব্যবস্থা করতে কাজ করবে jachai.com প্লাটফর্ম। এক লোকেশন থেকে অন্যকোনো লোকেশনে কেউ কোনো কাজে যাওয়ার পরিকল্পনা করলে, পরিকল্পনাকারী ই-কমার্স সাইট jachai.com-এ লোকেশন অনুযায়ী পণ্য পৌঁছাতে অনুরোধ পাঠাতে পারবেন। এ ছাড়া ব্যক্তিগত কাজে আসা যাওয়ার পথে পণ্য সরবরাহ সেবা প্রদানের মাধ্যমে সেবা গ্রহিতার কাছ থেকে বাড়তি আয়ের সুযোগ পাবেন।

এ ছাড়া jachai.com-এ পূর্ণকালীন পণ্য সরবরাহ কাজের জন্য অথবা কোরবানির মাংস কাটার অভিজ্ঞতা রয়েছে এমন যে কেউ যাচাই ডট কম অনলাইনে সম্পূর্ণ বিনামূল্যে রেজিস্ট্রেশন করে, সেবা গ্রহিতা প্রার্থীকে সেবা প্রদান করে বাড়তি আয়ের সুযোগ পাবেন।

গতকাল শুক্রবার (১০ জুলাই) এক ভার্চুয়াল মিটিংয়ের মাধ্যমে সোনারগাঁও ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মো. আবুল বাশার যাচাই ডট কম (jachai.com) ই-কমার্স প্লাটফর্মে অনলাইন কোরবানির পশুর হাট উদ্বোধন করেন।

এ সময় সোনারগাঁও ইউনিভার্সিটির উপাচার্য বলেন, করোনার এই সময় হাটে গিয়ে পশু কিনতে গেলে সংক্রমণ আরো ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে। তাই সবাইকে অনলাইনে jachai.com থেকে অংসখ্য কোরবানির পশু থেকে যাচাই করে যাচাই ডট কম থেকে কোরবানির পশু কিনে নিরাপদে ঈদ আনন্দ উপভোগের পরামর্শ দেন।

মানবকণ্ঠ/আরএস

 





ads






Loading...