রাবিতে অনলাইন ক্লাস শুরু বৃহস্পতিবার

মানবকণ্ঠ
- ফাইল ছবি

poisha bazar

  • অ্যাম্বাসেডর, দৈনিক মানবকণ্ঠ
  • ০৮ জুলাই ২০২০, ১৭:৪৪

পাবলিক বিশ্ববিদ্যালয়ে অনলাইনে ক্লাস নেওয়ার স্বপক্ষে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) নেয়া সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে আগামীকাল বৃহস্পতিবার (৯ জুলাই) রাজশাহী বিশ্ববিদ্যালয়েও (রাবি) শুরু হচ্ছে অনলাইন শিক্ষা-কার্যক্রম। 

বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগ ও ইন্সটিটিউট চেয়ারম্যানের সাথে অনুষ্ঠিত এক সভায় ৯ জুলাই থেকে অনলাইনে ক্লাস শুরুর ঘোষণা দেন উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান। তবে ক্লাসে উপস্থিতির ওপর ভিত্তি করে মার্কিং থাকবে কি না সে বিষয়ে কোন সিদ্ধান্ত নেয়নি কর্তৃপক্ষ।

আজ বুধবার (৮ জুলাই) দুপুরে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও ছাত্র উপদেষ্টা (অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত) অধ্যাপক লুৎফর রহমান এসব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘আজ (বুধবার) বেলা ১১টার বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগের চেয়ারম্যানের সাথে অনলাইনে মিটিং করেন উপাচার্য অধ্যাপক আবদুস সোবহান। মিটিংয়ে আগামীকাল বৃহস্পতিবার থেকেই অনলাইনে ক্লাস নেওয়ার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়।’

এবিষয়ে বিশ্বিবদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা বলেন, প্রথম দিকে কোন বিভাগ বা শিক্ষককে ভিডিও ক্লাসে বাধ্য করা হবে না। যাদের ভালো প্রস্তুতি আছে, তারা বৃহস্পতিবার (৯ জুলাই) থেকে শুরু করবে। যারা এখনও প্রস্তুত নয়, তাদেরকে দ্রুত প্রস্তুতি সম্পন্ন করে ক্লাস শুরু করতে নির্দেশনা দেয়া হয়েছে।

তিনি আরও বলেন, অনলাইন ক্লাসে শিক্ষার্থীদের শিক্ষা উপকরণ, ইন্টারনেট গতি ও খরচ জনিত সমস্যাসহ অনেক প্রতিবন্ধকতা আসতে পারে। আমরা ধীরে ধীরে প্রতিবন্ধকতাগুলো কাটিয়ে ওঠার চেষ্টা করবো। ইতোমধ্যে আমরা সমস্যাগুলো ইউজিসি-কে জানিয়েছি। আশা করছি আমরা এই সংক্রান্ত বরাদ্দ পাবো, সেটা দিয়ে সমাধান করতে পারবো।

প্রসঙ্গত, করোনা ভাইরাসের ফলে উদ্ভূত পরিস্থিতিতে শিক্ষার্থীদের একাডেমিক ক্ষতি পুষিয়ে নিতে ইতোমধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ে অনলাইন ক্লাস শুরু হয়েছে। এরই ধারাবাহিকতায় আগামীকাল (বৃহস্পতিবার) থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয়েও (রাবি) শুরু হতে যাচ্ছে অনলাইন শিক্ষা-কার্যক্রম। 

মানবকণ্ঠ/এইচকে/মিনহাজ আবেদিন





ads






Loading...