ঢাবিতে বন্ধ হচ্ছে করোনা পরীক্ষা

ঢাবিতে বন্ধ হচ্ছে করোনা পরীক্ষা
- ফাইল ছবি

poisha bazar

  • প্রতিনিধি, দৈনিক মানবকণ্ঠ
  • ০১ জুন ২০২০, ১৫:৩৩

সীমিত পরিসরে বিশ্ববিদ্যালয়ের দাপ্তরিক কাজ শুরু করায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে বন্ধ হচ্ছে করোনা পরীক্ষা। সোমবার থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে করোনা ভাইরাসের আর কোন নমুনা পরীক্ষা করা হচ্ছে না বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

এর আগে গত ৫ মে স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনুমতি নিয়ে বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর অ্যাডভান্সড রিসার্চ ইন সায়েন্সেস (সিএআরএস) ভবনে করোনাভাইরাসের নমুনা পরীক্ষার জন্য তৈরি ল্যাবের উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। তখন থেকে এ ল্যাবে প্রতিদিন প্রায় ৪০০ নমুনা পরীক্ষা করা হতো।

সংশ্লিষ্ট সুত্র থেকে জানা যায়, স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া কিট, পার্সোনাল প্রটেক্টিভ ইকুইপমেন্ট (পিপিই) এবং বিশ্ববিদ্যালয়ের আর্থিক খরচে চলত এই নমুনা পরীক্ষার কার্যক্রম। বিশ্ববিদ্যালয়ের ১২ জন শিক্ষক ও ১৭ জন শিক্ষার্থী ল্যাবটিতে করোনাভাইরাসের নমুনা পরীক্ষায় কাজ করছিলেন। শিক্ষকরা স্বেচ্ছায় কাজ করলেও প্রতি মাসে ১০ থেকে ১৫ লাখ টাকা খরচ হচ্ছে ।

নমুনা পরীক্ষার কার্যক্রম বন্ধ করার পিছনে ল্যাব পরিচালনায় আর্থিক সংকট, নিরাপত্তাহীনতা, গবেষণাগারের যন্ত্রপাতি একাডেমিক কাজে ব্যবহারকে কারণ হিসেবে দেখাচ্ছেন বিশ্ববিদ্যালয়ের করোনাভাইরাস রেসপন্স টেকনিক্যাল কমিটি।

মানবকণ্ঠ/এআইএস





ads







Loading...