বঙ্গবন্ধু জন্মশতবার্ষিকী : ইবিতে নতুন দুই ম্যুরাল

বঙ্গবন্ধু জন্মশতবার্ষিকী : ইবিতে নতুন দুই ম্যুরাল
ইবিতে নতুন দুই ম্যুরাল উদ্বোধন করছেন উপাচার্য অধ্যাপক ড. রাশিদ আসকারী - ছবি : প্রতিবেদক।

poisha bazar

  • প্রতিনিধি, দৈনিক মানবকণ্ঠ
  • ১৭ মার্চ ২০২০, ২০:১০

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) বঙ্গবন্ধুর দুইটি ম্যুরাল উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার (১৭ মার্চ) দুপুরে ক্যাম্পাসস্থ বঙ্গবন্ধু হলের সামনে ম্যুরাল দু’টির উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. রাশিদ আসকারী। ম্যুরাল দুইটির নাম দেয়া হয়েছে ‘মুক্তির আহ্বান’ ও ‘শ্বাশত মুজিব’।

উদ্বোধনকালে উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান ও কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা উপস্থিত ছিলেন। এছাড়া উপস্থিত ছিলেন হলের প্রভোস্ট অধ্যাপক ড. তপন কুমার জোদ্দার, প্রক্টর অধ্যাপক ড. পরেশ চন্দ্র বর্ম্মন, অধ্যাপক ড. মাহবুবর রহমান প্রমুখ।

ম্যুরাল উদ্বোধন শেষে সেখানে জন্মশতবার্ষিকীর কেক কাটা হয়। পরে হল প্রশাসনের উদ্যোগে বঙ্গবন্ধুর জীবন-কর্ম নিয়ে এক সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় উপাচার্য বলেন, ‘আজকের এই দিনে এমন একজন বাঙালি জন্মগ্রহণ করেছিলেন, যিনি টুঙ্গিপাড়ার মত একটি অজপাড়া গাঁয়ে জন্ম নিয়ে বাংলাদেশকে একটি জাতিরাষ্ট্র হিসেবে উপহার দিয়েছিলেন।’

ম্যুরাল নির্মাণের বিষয়ে হল প্রভোস্ট বলেন, ‘প্রায় ৮ লক্ষ টাকা ব্যয়ে ম্যুরাল দুটি নির্মাণ করা হয়েছে। প্রথমে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ সম্বলিত ম্যুরাল (মুক্তির আহবান) নির্মাণের পরিকল্পনা ছিল। পরবর্তীতে মুজিববর্ষকে স্মরণীয় করে রাখতে ‘শ্বাশত মুজিব’ ম্যুরালটিও নির্মাণ করা হয়েছে।’

এছাড়া দিনটি উপলক্ষে ক্যাম্পাসে আনন্দর‌্যালি, শ্রদ্ধাঞ্জলি অর্পণ, দোয়া অনুষ্ঠানসহ বিভিন্ন কর্মসূচি পালন করেছে বিশ^বিদ্যালয় প্রশাসন, বিভিন্ন হল কর্তৃপক্ষ, শাখা ছাত্রলীগসহ বিভিন্ন পেশাজীবী, সামাজিক ও সেচ্ছাসেবী সংগঠন।

মানবকণ্ঠ/এআইএস




Loading...
ads






Loading...