করোনা ভাইরাস: অনলাইনে ক্লাস নিচ্ছে ড্যাফোডিল

অনলাইনে ক্লাস নিচ্ছে ড্যাফোডিল
অনলাইনে ক্লাস নিচ্ছে ড্যাফোডিল - সংগৃহীত

poisha bazar

  • সোহানা রিধী, ডিআইইউ
  • ১৭ মার্চ ২০২০, ১২:৫৬

করোনা মোকাবিলায় দেশের স্কুল, বিশ্ববিদ্যালয় সাময়িকভাবে বন্ধ ঘোষণা করা হয়েছে। তবে সেশনজট নিরসনের লক্ষ্যে অনলাইনে ক্লাস নেয়া শুরু করেছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির বিভিন্ন বিভাগ।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ) কর্তৃপক্ষ জানান, যেহেতু মানুষের সংস্পর্শে আসলে করোনা ভাইরাস ছড়িয়ে যায়। সে জন্য সংক্রমন রোধে সরকারের ঘোষণা অনুযায়ী শিক্ষা প্রতিষ্ঠান সমূহ বন্ধ থাকলেও শিক্ষার্থীরা যেন পিছিয়ে না পড়ে, তাই এই অনলাইন ক্লাস নেয়া শুরু করেছে ডিআইইউ।

মরণঘাতী করোনা ভাইরাস আতঙ্কে আগামী ৩১ মার্চ পর্যন্ত দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। এছাড়া ১৮ থেকে ২৮ মার্চ পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয় বন্ধ থাকবে। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এই তথ্য নিশ্চিত করে বলেন, করোনার সংক্রমণ যাতে না ছড়ায়, তাই এ সিদ্ধান্ত। একইসঙ্গে দেশের সব কোচিং সেন্টার ৩১ মার্চ পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

তিনি বলেন, এখনো শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের মতো পরিস্থিতি হয়নি, তারপরও সতর্কতামূলক ব্যবস্থার অংশ হিসেবে এ সিদ্ধান্ত। মন্ত্রিসভার বৈঠকে এ সিদ্ধান্ত হয়েছে। গ্রীষ্মের ছুটি, রোজার ছুটির সাথে প্রয়োজনে এ ছুটিকে সমন্বয় করা হবে। তখন ছুটি কমে আসতে পারে।

দেশে এখন পর্যন্ত আটজনের শরীরে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। কোয়ারেন্টাইনে রয়েছেন দুই সহস্রাধিক। বিশ্বব্যাপী করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ৬ হাজার ৫১৫ জনের মৃত্যু হয়েছে। এ ভাইরাসে আক্রান্তদের মধ্যে ৭৭ হাজার ৭৫৩ জন সুস্থ হয়েছেন।

ভাইরাসটিতে এখনো পর্যন্ত সংক্রমিত হয়েছেন ১ লাখ ৬৯ হাজার ৫১৫ জন। আক্রান্তদের মধ্যে চিকিৎসা নিচ্ছেন ৮৫ হাজার ২৪৭ জন। চিকিৎসাধীন ৭৯ হাজার ৩২৬ জনের অবস্থা স্থিতিশীল। আর ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছেন ৫ হাজার ৯২১ জন।

চীনে ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন ৮০ হাজার ৮৫৯ জন; আর প্রাণ হারিয়েছেন ৩ হাজার ২১৩ জন। ইতালিতে আক্রান্ত হয়েছেন ২৪ হাজার ৭৪৭ জন এবং মারা গেছেন ১ হাজার ৮০৯ জন।




Loading...
ads






Loading...