নোবিপ্রবিতে ছায়া জাতিসংঘ সম্মেলন চলছে

নোবিপ্রবিতে ছায়া জাতিসংঘ সম্মেলন চলছে
নোবিপ্রবিতে ছায়া জাতিসংঘ সম্মেলন চলছে - ফাইল ছবি।

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ২৬ ফেব্রুয়ারি ২০২০, ২১:৫৬

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় মডেল ইউনাইটেড নেশনস অ্যাসোসিয়েশনের আয়োজনে নোবিপ্রবিতে ৪ দিনব্যাপী ছায়া জাতিসংঘ সম্মেলন শুরু হয়েছে।

প্রথম দিনের সম্মেলন সম্পন্ন হয়েছে এবং ২৭, ২৮ ও ২৯ ফেব্রুয়ারিসহ মোট ৪ দিন চলবে এবারের সম্মেলন।

বুধবার নোবিপ্রবির হাজী মোহাম্মদ ইদ্রিস অডিটোরিয়ামে ‘প্রতিকূলতা প্রতিরোধ: সাশ্রয়ী মূল্যে ক্লিন এনার্জির ব্যবহার বৃদ্ধি’ শিরোনামকে প্রতিপাদ্য করে উক্ত সম্মেলনের আয়োজন করা হয়। সমগ্র দেশ থেকে আগত প্রতিনিধিদের আগমনে মুখরিত হচ্ছে কেন্দ্রীয় অডিটোরিয়াম ও বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণ।

সম্মেলনে প্রধান অতিথি থাকবেন নোবিপ্রবি উপাচার্য প্রফেসর ড. দিদার-উল- আলম, বিশেষ অতিথি থাকবেন কোষাধ্যক্ষ ড. মো. ফারুক উদ্দিন, রেজিস্ট্রার ড. আবুল হোসেন, প্রক্টর ড. নেওয়াজ মো. বাহাদুর এবং ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালক আফসানা মৌসুমি। এছাড়াও থাকবেন সংগঠনটির বর্তমান উপদেষ্টা সমুদ্র বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক নাজমুস সাকিব খান।

এবারের ছায়া জাতিসংঘ সম্মেলন সম্পর্কে নোবিপ্রবির উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ দিদার-উল-আলম বলেন, ‘প্রতিবারের মতো এবারও নোবিপ্রবি ছায়া জাতিসংঘ সম্মেলন তাদের চতুর্থ আয়োজন সফলভাবে সম্পন্ন করবে বলে আশা করছি। শিক্ষার্থীরা এ সম্মেলন শেষে বিভিন্ন দক্ষতা অর্জনে সক্ষম হবে।’

প্রসঙ্গত, ছায়া জাতিসংঘ শিক্ষার্থীদের জন্য একটি সহশিক্ষা কার্যক্রম, যাতে তারা জাতিসংঘ এবং জাতিসংঘের আদলে সাজানো কমিটিগুলোতে বিভিন্ন দেশের প্রতিনিধি হিসেবে অংশগ্রহণ করেন। এতে জাতিসংঘের আদলে ছায়া সম্মেলনে বৈশ্বিক সমস্যা নিয়ে আলোচনা করা হয়। এই সম্মেলন থেকে আলোচনায় ওঠে আসা সমস্যাগুলোর সমাধানের সম্ভাব্য উপায়সমূহ সম্পর্কে জানা যায়।

মানবকণ্ঠ/এআইএস




Loading...
ads






Loading...