সমন্বিত ভর্তি পরীক্ষায় যাচ্ছে না রাবি

সমন্বিত ভর্তি পরীক্ষায় যাচ্ছে না রাবি
সমন্বিত ভর্তি পরীক্ষায় যাচ্ছে না রাবি - ফাইল ছবি।

  • অনলাইন ডেস্ক
  • ২৪ ফেব্রুয়ারি ২০২০, ১৯:৪২

সমন্বিত ভর্তি পরীক্ষায় না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়। ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি), বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পর রাবিও এমন সিদ্ধান্ত নিল।

সোমবার (২৪ ফেব্রুয়ারি) বিকালে বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে অনুষ্ঠিত একাডেমিক কাউন্সিলের সভায় এ চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়।

কাউন্সিলের সদস্য ও বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা এ তথ্য নিশ্চিত করেন।

অধ্যাপক আনন্দ কুমার সাহা বলেন, সমন্বিত বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের বিষয়ে কাউন্সিলের সদস্যরা রাজি হননি। ফলে রাজশাহী বিশ্ববিদ্যালয় তার চলমান নিজস্ব নিয়মে শিক্ষার্থী ভর্তি করবে।

একাডেমিক কাউন্সিলের সভায় উপস্থিত একাধিক সদস্যের সঙ্গে কথা বলে জানা যায়, সভায় সমন্বিত ভর্তি পরীক্ষার সব দিক নিয়ে বিস্তারিত আলোচনা হয়। এতে বিশ্ববিদ্যালয়ের স্বাতন্ত্র্যবোধ অক্ষুণ্ন রাখার বিষয়টি প্রাধান্য পায়। এছাড়া সভায় ভর্তি পরীক্ষা পরিচালনা, স্বচ্ছতা ও প্রশ্নপত্র ফাঁসের ঝুঁকিসহ সমন্বিত ভর্তি পরীক্ষার সামগ্রিক বিষয় নিয়ে আলোচনা হয়।

সভায় উপস্থিত সদস্যদের কণ্ঠভোটে সমন্বিত ভর্তি পরীক্ষার অংশগ্রহণ না করার বিষয়ে সিদ্ধান্ত হয়।

এরআগে, গত ১২ ফেব্রুয়ারি দেশের ১২টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে ইউজিসির সভায় সর্বসম্মতিক্রমে সমন্বিত ভর্তি পরীক্ষার সিদ্ধান্ত নেওয়া হয়। এতে বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যরা একাডেমিক কাউন্সিল ও সিন্ডিকেটে আলোচনা করে সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানান। তবে ইতোমধ্যে ঢাবি, বুয়েট ও চবি সমন্বিত ভর্তি পরীক্ষা অংশ নেবে না বলে জানিয়েছে।

মানবকণ্ঠ/এআইএস



poisha bazar

ads
ads