• শুক্রবার, ২১ ফেব্রুয়ারি ২০২০
  • ই-পেপার
12 12 12 12
দিন ঘন্টা  মিনিট  সেকেন্ড 

শহীদ রাউফুন বসুনিয়ার তোরণে ছাত্রলীগের শ্রদ্ধা

মানবকণ্ঠ
শহীদ রাউফুন বসুনিয়ার তোরণে ছাত্রলীগের শ্রদ্ধা - প্রতিবেদক

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ১৩ ফেব্রুয়ারি ২০২০, ১১:১৫,  আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২০২০, ১৫:৫০

স্বৈরাচার বিরোধী আন্দোলনের অন্যতম নেতা শহীদ রাউফুন বসুনিয়ার ৩৫তম মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধা নিবেদন করেছে বাংলাদেশ ছাত্রলীগ। বৃহস্পতিবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয় মুহসীন হল সংলগ্ন শহীদ রাউফুন বসুনিয়া তোরণে ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্যের নেতৃত্বে সংগঠনের নেতাকর্মীরা শ্রদ্ধা নিবেদন করেন।

এ সময় ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন, কেন্দ্রীয় নেতৃবৃন্দসহ ছাত্রলীগের বিভিন্ন ইউনিটের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

আশির দশকে গণতন্ত্র ফিরিয়ে আনতে স্বৈরাচারবিরোধী আন্দোলনে সোচ্চার ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের ছাত্র রাউফুন বসুনিয়া। বাকশাল সমর্থিত জাতীয় ছাত্রলীগের কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক ও ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক ছিলেন তিনি। ১৯৮৫ সালের ১৩ ফেব্রুয়ারি স্বৈরাচারী এরশাদের ভাড়াটিয়া খুনিদের গুলিতে শহীদ হন বসুনিয়া।

তার এই আত্মত্যাগ স্বৈরাচার বিরোধী আন্দোলনকে আরো বেগবান করে। যার ফলশ্রুতিতে সামরিক শাসক এরশাদ সরকারের পতন হয়। তার আত্মত্যাগ তাকে স্বৈরাচার বিরোধী আন্দোলনের ইতিহাসে এক অনুকরণীয় দৃষ্টান্তে পরিণত করে। গণতন্ত্রের অগ্রযাত্রায় শহীদ রাউফুন বসুনিয়ার অবদান ইতিহাসে অম্লান হয়ে থাকবে চিরকাল।

পরে ১৯৮৭ সালের ১৩ ফেব্রুয়ারি রাউফুন বসুনিয়ার আত্মত্যাগের স্বীকৃতিস্বরূপ একটি আবক্ষ প্রতিকৃতি ও তোরণ স্থাপন করা হয়, যা ‘বসুনিয়া তোরণ’ নামেই সমধিক পরিচিত। শিক্ষা ও গণতন্ত্রের দাবিতে প্রাণ উৎসর্গকারী রাউফুন বসুনিয়ার অমর স্মৃতিতে এই তোরণ নির্মাণ করা হয়। তোরণটি তৎকালীন উপাচার্য অধ্যাপক আবদুল মান্নান এই তোরণের উদ্বোধন করেন।

বসুনিয়া কুড়িগ্রাম জেলার সন্তান। জেলার রাজারহাট উপজেলার পাইকপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। পাইকপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে তিনি প্রাথমিক শিক্ষা সম্পন্ন করেন। এরপর পাঙ্গারাণী লক্ষ্মীপ্রিয়া উচ্চবিদ্যালয় থেকে মাধ্যমিক শেষ করেন। উচ্চ মাধ্যমিক পাস করেন কারমাইকেল কলেজ থেকে। তারপর ভর্তি হন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগে। মৃত্যুর সময় সমাজবিজ্ঞান বিভাগের মাস্টার্স এর ছাত্র ছিলেন তিনি।

মানবকণ্ঠ/জেএস/এফএইচ




Loading...
ads






Loading...