রাবির ২৯৩ শিক্ষার্থী পাচ্ছেন বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ


  • অনলাইন ডেস্ক
  • ২৪ জানুয়ারি ২০২০, ০৯:৫৬,  আপডেট: ২৪ জানুয়ারি ২০২০, ১০:০৪

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) বিভিন্ন বিভাগের ২৯৩ শিক্ষার্থী বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের উচ্চশিক্ষায় গবেষণা সহযোগিতা প্রকল্প ‘জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ’ পাচ্ছেন বলে জানিয়েছে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়।

বৃহস্পতিবার (২৪ জানুয়ারি) বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের যুগ্মসচিব মো. রবিউল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তি থেকে বিষয়টি জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ভৌতবিজ্ঞান, জীববিজ্ঞান ও চিকিৎসাবিজ্ঞান এবং খাদ্য ও কৃষিবিজ্ঞান ক্যাটাগরিগুলোতে ফেলোশিপ পাচ্ছেন বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে মোট ৩২০০ জন শিক্ষার্থী। এদের ভেতর ৪৮ জন শিক্ষার্থীর ফেলোশিপ নবায়ন হচ্ছে। নবায়ন হওয়া সবাই এমফিল ও পিএইচডির শিক্ষার্থী।

শিক্ষার্থীদের মধ্যে ভৌতবিজ্ঞান ক্যাটাগরিতে মোট ৭৭৮ শিক্ষার্থীর মধ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ১১৭ জন, খাদ্য ও কৃষি বিজ্ঞান ক্যাটাগরিতে ১৭৮২ শিক্ষার্থীর মধ্যে রাবির ১০৬ জন এবং জীব ও চিকিৎসাবিজ্ঞান ক্যাটাগরিতে ৫৯২ শিক্ষার্থীর মধ্যে রাবির ৬১ শিক্ষার্থী এ ফেলোশিপ পেলেন। এছাড়া নবায়নকৃত ৪৮ শিক্ষার্থীর মধ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ৯ জন স্থান পেয়েছেন।

ফেলোশিপ পাওয়া শিক্ষার্থীদের মধ্যে এমএস শিক্ষার্থী প্রতি ৫৪ হাজার টাকা, এমফিল গবেষক (১ম বর্ষ ৬৮ হাজার ৪০০ টাকা, ২য় বর্ষ ৯৯০০০ টাকা) এবং পিএইচডি গবেষক তিন লাখ টাকা আর্থিক সহায়তা পাবেন। এর আগে গত বছর ২২২ শিক্ষার্থী এই ফেলোশিপ লাভ করেন।

প্রসঙ্গত, ১৯৭৭-১৯৭৮ অর্থবছর থেকে এমএস, এমফিল, পিএইচডি'র শিক্ষার্থী ও গবেষকদেরকে এই অনুদান প্রদান শুরু হয়।

মানবকণ্ঠ/এইচকে 



poisha bazar

ads
ads