ঢাবিতে চলচ্চিত্র ও সাংবাদিকতা বিষয়ক সম্মেলনের উদ্বোধন

ঢাবিতে চলচ্চিত্র ও সাংবাদিকতা বিষয়ক সম্মেলনের উদ্বোধন
ঢাবিতে চলচ্চিত্র ও সাংবাদিকতা বিষয়ক সম্মেলনের উদ্বোধন - প্রতিনিধি।

poisha bazar

  • সংবাদদাতা, দৈনিক মানবকণ্ঠ
  • ১৯ জানুয়ারি ২০২০, ১৯:০১

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) তিন দিনব্যাপী আন্তর্জাতিক ফার্স্ট বিমসটেক ফিল্ম, মিডিয়া অ্যান্ড জার্নালিজম স্টাডিজ কনফারেন্স-২০২০ এর উদ্বোধন করা হয়েছে। আগামী ২১ জানুয়ারি আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বাংলাদেশে কনফারেন্সের সমাপনী পর্ব অনুষ্ঠিত হবে।

রোববার (১৮ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের মোজাফফর আহমেদ চৌধুরী মিলনায়তনে তিন দিনব্যাপী আন্তর্জাতিক এ সম্মেলনের উদ্বোধন করেন উপাচার্য ড. মো আখতারুজ্জামান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিমসটেকের সেক্রেটারি জেনারেল রাষ্ট্রদূত এম শহিদুল ইসলাম এবং বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন ড. সাদেকা হালিম। বিভাগের চেয়ারম্যান হাবিবা রহমানের সভাপতিত্বে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সেন্ট্রাল তামিলনাড়ু ইউনিভার্সিটির সাবেক উপাচার্য ড. বি.পি. সঞ্জয়।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, ‘বঙ্গবন্ধু এবং বিশ্ববিদ্যালয়ের শততম জন্মবার্ষিকী সামনে রেখে প্রথমবারের মতো গণমাধ্যম এবং সিনেমার মতো গুরুত্বপূর্ণ বিষয়ের উপর এই কনফারেন্স আয়োজন নিঃসন্দেহে একটি চমৎকার উদ্যোগ।’

বিশেষ অতিথির বক্তব্যে রাষ্ট্রদূত এম শহিদুল ইসলাম বলেন, ‘এই কনফারেন্সটি একটি নিয়মিত বার্ষিক কনফারেন্সে পরিণত হবে এই আশাবাদ ব্যক্ত করি। এর মধ্য দিয়ে বিমসটেকের বিভিন্ন দেশের গবেষকরা তাদের নিজেদের মধ্যে জ্ঞান চর্চার একটি ক্ষেত্র তৈরি করতে পারবে।’

উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন সম্মেলনের আহ্বায়ক এবং টেলিভিশন, ফিল্ম ও ফটোগ্রাফি বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ড. এ জে এম শফিউল আলম ভূইয়া। এ সময় তিনি সম্মেলনে অংশগ্রহণকারী, আয়োজক এবং সহযোগী সকলকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের টেলিভিশন, ফিল্ম ও ফটোগ্রাফি বিভাগ এবং আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বাংলাদেশের গণমাধ্যম ও গণযোগাযোগ বিভাগের যৌথ উদ্যোগে এ সম্মেলনের আয়োজন করা হয়। সম্মেলনে দেশ ও বিদেশের স্বনামধন্য গবেষকগণ চলচ্চিত্র, গণমাধ্যম ও সাংবাদিকতা বিষয়ে তাদের প্রবন্ধ উপস্থাপন করবেন।

মানবকণ্ঠ/এআইএস





ads







Loading...