অবশেষে ভোটের নতুন তারিখ দিল ইসি

অবশেষে ঢাকা সিটি নির্বাচন পেছালো
নির্বাচন কমিশন ভবন - ফাইল ছবি

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ১৮ জানুয়ারি ২০২০, ২০:২৯,  আপডেট: ১৮ জানুয়ারি ২০২০, ২১:৪৫

সনাতন ধর্মাবলম্বীদের সরস্বতী পূজার আনুষ্ঠানিকতা থাকায় ঢাকার দুই সিটি করপোরেশনে ভোটের দিন আগামী ৩০ জানুয়ারির পরিবর্তে ১ ফেব্রুয়ারি তারিখ নির্ধারণ করেছে নির্বাচন কমিশন।

শনিবার (১৮ জানুয়ারি) রাতে সচিবালয়ে চার ঘণ্টার বেশি সময় ধরে এক জরুরি বৈঠক শেষে একথা জানান প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা। বৈঠকে নির্বাচন সংক্রান্ত সংশ্লিষ্ট কর্মকর্তাসহ ঢাকা উত্তর ও দক্ষিণের দুই রিটার্নিং কর্মকর্তারাও ছিলেন।

এর আগে গত ২২ ডিসেম্বর ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা করেছিল নির্বাচন কমিশন। সেসময় ৩০ জানুয়ারি ভোটের তারিখ নির্ধারণ করা হয। সে অনুযায়ী সব প্রক্রিয়া শেষে প্রার্থীরা বর্তমানে গণসংযোগে ব্যস্ত সময় কাটাচ্ছেন। তবে ওই দিন সনাতন ধর্মাবলম্বীদের সরস্বতী পূজা থাকায় বেশকিছুদিন ধরে অনেকেই নির্বাচনের তারিখ পরিবর্তনের দাবি জানিয়ে আসছেন। এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও আমরণ অনশন করে আসছিলেন। অনশনে এখন পর্যন্ত ৯ শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়েছেন। গুরুতর ৫ জনকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। 

তবে শনিবার নির্বাচন কমিশন এক জরুরি বৈঠকে ভোটগ্রহণের তারিখ একদিন পিছিয়ে আগামী ১ ফেব্রুয়ারি নির্ধারণ করে দিল। যদি ১ ফেব্রুয়ারি চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষা শুরু হওয়ার কথা ছিলো। এরইমধ্যে ইসির নির্দেশনায় পরীক্ষা পিছিয়ে ৩ ফেব্রুয়ারি নির্ধারণ করেছে শিক্ষা মন্ত্রণালয়।

এর আগে সকালে সিটি নির্বাচনের তারিখ পরিবর্তনের দাবিতে ঢাবিতে তৃতীয় দিনের মতো আমরণ অনশনরত ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে একাত্মতা প্রকাশ করে ভোটের তারিখ না পেছালে ২৫ জানুয়ারি দেশব্যাপী অবরোধের ডাক দেন হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান ঐক্য পরিষদ এর সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রানা দাশগুপ্ত।

মানবকণ্ঠ/এসকে





ads







Loading...