ঢাবির ৫২তম সমাবর্তন আজ

কালো গাউনে গ্র্যাজুয়েটদের পদচারণায় মুখর ক্যাম্পাস

মানবকণ্ঠ
ছবি - সংগৃহীত।

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ০৯ ডিসেম্বর ২০১৯, ১১:৪৭

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ৫২তম সমাবর্তনে অংশ নেয়া গ্র্যাজুয়েটদের পদচারণায় মুখর হয়ে উঠেছে ঢাবি ক্যাম্পাস। গ্র্যাজুয়েটদের কেউ কেউ স্বামী, স্ত্রী, সন্তান নিয়ে এতে অংশ নিয়েছেন। আবার কেউ কেউ তাদের বাবা-মাকে নিয়ে এই সমাবর্তনে অংশ নিয়েছেন।

সমাবর্তনে অংশ নেয়া গ্র্যাজুয়েটরা বলছেন, তাদের বাবা-মায়ের কষ্ট আজ স্বার্থক হয়েছে। তারা খুবই আনন্দিত। আবার কেউ কেউ বলছেন, দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠ থেকে পড়াশোনা শেষে করে এখন তারা দেশ ও দেশের মানুষের জন্য কিছু করতে চান।

ঢাবির রাজু ভাস্কর্যের পাশে বাবা-মায়ের সঙ্গে ছবি তুলছিলেন সমাবর্তনে অংশ নেয়া ডা. মো. নাজিম উদ্দীন। তিনি বলেন, ‘আমার বাবা-মায়ের স্বপ্ন ছিল ডাক্তার হব। সেই স্বপ্ন আজ পূরণ করতে পারছি, সেটাই সবচেয়ে বড় সুখ আমার কাছে।

তার বাবা মো. হাবিবুর রহমান বলেন, ‘অভিভাবক হিসেবে তার পেছনে যতটুকু পারছি শ্রম, সময় দিছি। সেই পরিশ্রমে আজকে এখানে দাঁড়িয়েছি।’

বিশ্ববিদ্যালয়ের শারীরিক শিক্ষাকেন্দ্রের খেলার মাঠে সমাবর্তন অনুষ্ঠানের জন্য সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। দুপুর ১২টায় সমাবর্তন অনুষ্ঠানের কার্যক্রম শুরু হবে। বিশ্ববিদ্যালয়ের ৫২তম সমাবর্তনে সভাপতিত্ব করবেন রাষ্ট্রপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর মো. আবদুল হামিদ।

সমাবর্তন বক্তা হিসেবে উপস্থিত থাকবেন জাপানের টোকিও বিশ্ববিদ্যালয়ের কসমিক রে রিসার্চ ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. তাকাকি কাজিতা। তাকে সম্মানসূচক ডক্টর অব সাইন্স ডিগ্রি প্রদান করা হবে।

ঢাবির সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সমাবর্তন অনুষ্ঠানের সার্বিক নিরাপত্তাও নিশ্চিত করা হয়েছে। সমাবর্তনকে ঘিরে ক্যাম্পাসে উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে। সমাবর্তনে অংশগ্রহণের জন্য ২০ হাজার ৭৯৬ জন গ্র্যাজুয়েট নিবন্ধন করেছেন।

অনুষ্ঠানে ৭৯ জন কৃতী শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীকে ৯৮টি স্বর্ণপদক, ৫৭ জনকে পিএইচডি, ৬ জনকে ডিবিএ এবং ১৪ জনকে এমফিল ডিগ্রি প্রদান করা হবে।

অধিভুক্ত সাত কলেজের নিবন্ধনকৃত গ্র্যাজুয়েটরা ডিজিটাল প্রযুক্তির মাধ্যমে ঢাকা কলেজ ও ইডেন মহিলা কলেজ ভেন্যু থেকে সরাসরি সমাবর্তন অনুষ্ঠানে অংশ নেবেন বলে সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

মানবকণ্ঠ/জেএস




Loading...
ads






Loading...