ঢাবিতে ন্যাপকিন ভেন্ডিং মেশিন বসানো হবে বুধবার

ঢাবিতে ন্যাপকিন ভেন্ডিং মেশিন বসানো হবে বুধবার
ঢাবিতে ন্যাপকিন ভেন্ডিং মেশিন বসানো হবে বুধবার - প্রতিনিধি

poisha bazar

  • ঢাবি প্রতিনিধি
  • ০১ ডিসেম্বর ২০১৯, ১৪:১৭

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ছাত্রীদের সুবিধার্থে ডাকসু ও এসিআই ফ্রিডম এর যৌথ উদ্যোগে স্যানিটারি ন্যাপকিন ভেন্ডিং মেশিন বসানো হবে। আগামী বুধবার (৪ ডিসেম্বর) আনুষ্ঠানিকভাবে ভেন্ডিং মেশিন বসানোর উদ্বোধন করা হবে।

বুধবার বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের (টিএসসি) পায়রা চত্বরে শিক্ষামন্ত্রী ড. দীপু মনি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন।

রোববার (০১ ডিসেম্বর) দুপুরে ডাকসু ভবনের সভা কক্ষে একটি সংবাদ সম্মেলন করে ডাকসু সদস্য তিলোত্তমা শিকদার এই তথ্য জানান।

সংবাদ সম্মেলনে তিলোত্তমা শিকদার জানান, বিশ্ববিদ্যালয়ের ছাত্রীদের সুবিধার জন্য নির্ধারিত ১০টি স্থানে ভেন্ডিং মেশিন বসানো হবে। নির্ধারিত স্থানগুলো হলো- টিএসসি, কলা ভবন ছাত্রী কমনরুম, ব্যবসায় শিক্ষা অনুষদ, সায়েন্স লাইব্ররি, চারুকলা অনুষদ, বেগম রোকেয়া হল, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব হল, বাংলাদেশ-কুয়েত মৈত্রী হল, শামসুন্নাহার হল এবং কবি সুফিয়া কামাল হল।

তিনি জানান, ভেন্ডিং মেশিন থেকে ছাত্রীরা যেকোনো সময় ১০ টাকার নোট দিয়ে স্যানিটারি ন্যাপকিন সংগ্রহ করতে পারবে। দাম বৃদ্ধি পেলেও ছাত্রীরা দশ টাকাতেই সেবাটি পাবেন।

এই উদ্যোগের লক্ষ্য ও উদ্দেশ্য সম্পর্কে তিলোত্তমা বলেন, আমরা স্যানিটারি ন্যাপকিন ভেন্ডিং মেশিন স্থাপনের মাধ্যমে সমাজে নারীদের পিরিয়ড নিয়ে যে ট্যাবু রয়েছে, সে ট্যাবুর বিরুদ্ধে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে একটি সামাজিক আন্দোলন গড়ে তুলতে চাই। তিনি দেশের সকল উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলোতেও এই সেবা চালু ও জনসচেতনতা বৃদ্ধির আহ্বান জানান।

সংবাদ সম্মেলনে ডাকসুর এজিএস সাদ্দাম হোসেন, স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক সাদ বিন কাদের চৌধুরী, ছাত্র পরিবহন সম্পাদক শামস-ঈ-নোমান, আন্তর্জাতিক সম্পাদক শাহরিমা তানজিন অর্ণি, ক্রীড়া সম্পাদক শাকিল আহমেদ তানভীর, সদস্য রকিবুল ইসলাম ঐতিহ্য, চিবল সাংমা, ফরিদা পারভীন, রাইসা নাসের, সাবরিনা ইতি ও সাইফুল ইসলাম রাসেল উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, গত ১১ মার্চে অনুষ্ঠিত ডাকসু নির্বাচনের আগে সম্মিলিত শিক্ষার্থী পরিষদের প্যানেলের ইশতেহারে মেয়েদের স্যানিটারি ন্যাপকিন সুবিধার জন্য ভেন্ডিং মেশিনের ব্যবস্থার প্রতিশ্রুতি ছিল। উক্ত প্যানেল থেকে নির্বাচিত ডাকসু সদস্য ও একমাত্র নারী সিনেট সদস্য তিলোত্তমা শিকদার এই ভেন্ডিং মেশিন বসানোর উদ্যোগ নিয়েছেন।

মানবকণ্ঠ/এআইএস




Loading...
ads





Loading...